খেলাধুলা

১৪ মাস পর টি-টোয়েন্টি দলে মিরাজ

ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে ১৪ মাস পর ডাক পেয়েছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। এছাড়া স্কোয়াডে ফিরেছেন পারভেজ হোসেন ইমন ও রাকিবুল হাসান।

বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি সিরিজ খেলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেই স্কোয়াড থেকে এই স্কোয়াডে নেই সৌম্য সরকার, সাকিব আল হাসান ও তানভীর ইসলাম। সৌম্য সরকারকে বাদ দেওয়া হয়েছে। সাকিব এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। তানভীর হাতের চোটে ভুগছেন। এছাড়া স্কোয়াডে তেমন পরিবর্তন আনেননি নির্বাচকরা।

মিরাজ সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০২৩ সালের ১৬ জুলাই ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে। এরপর থেকে এই ফরম্যাটে আড়ালে ছিলেন। এক বছরেরও বেশি সময় পর টি-টোয়েন্টি দলে ফেরার অন্যতম কারণ সাকিব এই দলে আর নেই। স্পিন অলরাউন্ডারের শূন্যস্থান পূরণ করতেই মিরাজকে দলে নেওয়া।

অন্য দুই ফরম্যাটের মতো এখানে মিরাজের পারফরম্যান্স আহামরি খারাপ নয়। ২৫ ম্যাচে ১১৮.৬৬ স্ট্রাইক রেটে ২৪৮ রান করেছেন। আর বোলিংয়ে ৮.২৪ ইকোনমি ও ২৬.৭ স্ট্রাইক রেটে পেয়েছেন ১৩ উইকেট।

আক্রমণাত্মক ওপেনার পারভেজ হোসেন ইমন জাতীয় দলের হয়ে ৩ টি-টোয়েন্টি খেলেছেন। ভারতের বিপক্ষে এশিয়ান গেমসেই শেষ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এছাড়া বাঁহাতি স্পিনার রাকিবুল যে তিনটি টি-টোয়েন্টি খেলেছেন তিনটিই এশিয়ান গেমসে।

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাশ, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও রাকিবুল হাসান।

দুই দলের প্রথম টি-টোয়েন্টি হবে গোয়ালিয়রে ৬ অক্টোবর। পরের দুটি ম্যাচ দিল্লি ও হায়দরাবাদে যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর। সবগুলো ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।