ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১৯৭১-৭৫’ গ্রন্থের মোড়ক উন্মোচন কাল

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ১৫ সেপ্টেম্বর ২০১৩   আপডেট: ০৮:৪৫, ১১ আগস্ট ২০২০
১৯৭১-৭৫’ গ্রন্থের মোড়ক উন্মোচন কাল

বাংলাদেশ সরকার-১৯৭১-৭৫

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ১৫ সেপ্টেম্বর : ‘বাংলাদেশ সরকার-১৯৭১-৭৫’  শীর্ষক গ্রন্থে স্বাধীন বাংলাদেশ সরকারের বিশদ কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণী সুন্দর করে তুলে ধরেছেন প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম।

কাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওসমানী স্মৃতি মিলনায়তনে সুলিখিত এই বইটির মোড়ক উন্মোচন করবেন।

জনপ্রশাসন  মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, তথ্য-প্রমাণ ও গুরুত্বপূর্ণ দলিলে সমৃদ্ধ গ্রন্থটিতে রয়েছে পনেরোটি স্বতন্ত্র অধ্যায়।

বাংলাদেশ রাষ্ট্রের জন্ম, হানাদারমুক্ত বাংলাদেশে সরকারের কর্মকা- শুরু, বঙ্গবন্ধুর জাতীয় সরকার প্রতিষ্ঠা ও প্রশাসনিক কাঠামো পুণর্বিন্যাস, মন্ত্রিসভা , সরকারের পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন ইত্যাদির প্রামাণ্য চিত্র রয়েছে বইটিতে। এটি তার লেখা দ্বিতীয় গ্রন্থ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  থাকবেন ইতিহাসবিদ জাতীয় অধ্যাপক সালাহ্উদ্দীন আহ্মদ। অনুষ্ঠান উপস্থাপনা করবেন সংসদ সদস্য তারানা হালিম এবং কবিতা আবৃত্তি করবেন সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

এই গ্রন্থে আরো সন্নিবেশিত হয়েছে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রনীতির রূপরেখাসহ পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের স্বীকৃতি আদায়, বঙ্গবন্ধুর ইসলামি সম্মেলন সংস্থা-ওআইসিতে যোগদান , জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি, জাতিসংঘে বাংলাভাষায় প্রথম বক্তব্য প্রদান এবং শিক্ষার উন্নয়নে গণমূখী শিক্ষা প্রবর্তনে বঙ্গবন্ধুর অক্লান্ত প্রয়াস যা এখনও অগ্রাধিকার ভিত্তিতে অনূসৃত হচ্ছে ।          

দেশের মানুষের কল্যাণে সাময়িক ব্যবস্থা হিসেবে ব্যাপকভিত্তিক রাজনৈতিক দল গঠনের পূর্বাপর প্রেক্ষিত, এই দল গঠনের প্রয়োজনীয়তা ও সাহসিকতা, দেশ পরিচালনায় সমাজতান্ত্রিক দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে অপপ্রচার এবং অঙ্কুরেই বঙ্গবন্ধুর কল্যাণকর পদক্ষেপকে বানচাল করার দেশি-বিদেশি চক্রান্তকারীদের তৎপরতা কীভাবে জনমনে ভীতি ও ত্রাসের সৃষ্টি করেছিল তারও বিশদ বিবরণ বইটিতে আছে।  

বাংলাদেশের মহান মুক্তিসংগ্রাম এবং উনিশ’শ একাত্তর সালের সশস্ত্র মুক্তিযুদ্ধকালে প্রতিষ্ঠিত প্রথম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিস্তীর্ণ কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ সম্বলিত এইচ টি ইমামের প্রথম গ্রন্থ গত ২০০৪ সালে প্রকাশিত হয়। তাঁর প্রথম গ্রন্থের নাম ছিল ‘বাংলাদেশ সরকার ১৯৭১’।

 

 

রাইজিংবিডি / টিআইএস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়