ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাওলানা হান্নানের পক্ষে যুক্তি অব্যাহত

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাওলানা হান্নানের পক্ষে যুক্তি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় কারাগারে থাকা আসামি মাওলানা আব্দুল হান্নান ওরফে সাব্বিরের পক্ষে যুক্তি উপস্থাপন অব্যাহত রয়েছে।

বুধবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত অস্থায়ী ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ আসামির পক্ষে তার আইনজীবী মো. মঈদুদ্দিন মিয়া যুক্তি উপস্থাপন করেন।

বুধবার ওই আইনজীবী প্রায় দেড় ঘণ্টা যুক্তি উপস্থাপনের পর বিচারক আগামী ২২, ২৩ ও ২৪ জানুয়ারি যুক্তি উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেন।

এর আগে বুধবার বেলা ১২টা ২৫ মিনিটে মামলার কার্যক্রম শুরু হয়ে তা বেলা ২টায় শেষ হয়।

মাওলানা আব্দুল হান্নান ওরফে সাব্বিরের পক্ষে আইনজীবী আংশিক যুক্তি উপস্থাপনে বলেন, মামলার এজাহারে তার নাম ছিল না। প্রথম চার্জশিট দাখিলকারী তদন্ত কর্মকর্তার চার্জশিটেও তার নাম ছিল না। মুফতি হান্নান তার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সাব্বির নামের একজনের কথা বলেন। তার নাম সাব্বির না হওয়ার পরও আব্দুল হান্নান নামের সঙ্গে সাব্বির যুক্ত করে তাকে আসামি করা হয়েছে।

এর আগে পলাতক আসামি মাওলানা লিটন ওরফে জুবায়েরের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী মো. আবদুল বাতেন, পলাতক আসামি মুফতি সফিকুর রহমানের পক্ষে আইনজীবী মাজহারুল কুদ্দুস, পলাতক আসামি মো. ইকবালের পক্ষে আইনজীবী মুহাম্মদ মাহবুবুল আলম, পলাতক আসামি মাওলানা তাজউদ্দিনের পক্ষে আইনজীবী আশরাফুল আলম, পলাতক আসামি জাহাঙ্গীর আলম বদরের পক্ষে আইনজীবী সাইদুল হক, রাতুল আহমদ বাবুর পক্ষে অ্যাডভোকেট মশিউর রহমান, মহিবুল মোত্তাকিনের পক্ষে অ্যাডভোকেট হালিমা আক্তার, হানিফ পরিবহনের মালিক মো. হানিফের পক্ষে আইনজীবী চৈতন্য চন্দ্র হালদার, পলাতক মো. খলিলের পক্ষে অ্যাডভোকেট খলিলুর রহমান খান, বিএনপি নেতা প্রাক্তন সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের পক্ষে অ্যাডভোকেট আশরাফ-উল আলম, বিএনপি নেতা পলাতক হারিছ চৌধুরীর পক্ষে অ্যাডভোকেট আবু তৈয়ব ও পলাতক আনিসুল মোরসালিনের পক্ষে অ্যাডভোকেট সাখাওয়াৎ হোসেন যুক্তিতর্ক উপস্থাপন করেন।

গত ১ জানুয়ারি মামলার আসামিদের আইন অনুযায়ী সর্বোচ্চ সাজা দাবি করে রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক পেশ শেষ করে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে আহত হন কয়েক শ’ মানুষ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন অল্পের জন্য বেঁচে যান।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়