ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কথাসাহিত্যিক দেবেশ রায় আর নেই

সাহিত্য ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কথাসাহিত্যিক দেবেশ রায় আর নেই

প্রখ্যাত কথাসাহিত্যিক দেবেশ রায় আর নেই। বৃহস্পতিবার (১৪ মে) রাত ১ ০টা ৫০ মিনিটে তার মৃত্যু হয়েছে।  তার বয়স হয়েছিল ৮৪ বছর।  খবর আনন্দবাজারের।

এর আগে বুধবার তাকে কলকতার তেঘরিয়া অঞ্চলের ঊমা নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল।  অবস্থা সংকটজনক হওয়ায় তাকে বৃহস্পতিবার ভেন্টিলেশনে নেওয়া হয়েছিল।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই সাহিত্যিক। ভার্টিগোজনিত সমস্যার কারণে শারীরিক ভারসাম্যে অভাবেও ভুগছিলেন তিনি।

বাংলা সাহিত্যের এই প্রখ্যাত ঔপন্যাসিক ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর বর্তমান বাংলাদেশের পাবনা জেলার বাগমারা গ্রামে জন্মগ্রহণ করেন। তার জীবনের একটা বড় অংশ কেটেছে উত্তরবঙ্গে। সেই সূত্রেই লিখেছিলেন তিস্তা পাড়ের বৃত্তান্ত।

আহ্নিক গতি ও মাঝখানের দরজা, দুপুর, পা, কলকাতা ও গোপাল, পশ্চাৎভূমি, ইচ্ছামতী, নিরস্ত্রীকরণ কেন ও উদ্বাস্তু— এই আটটি গল্প নিয়ে দেবেশ রায়ের প্রথম গল্পের বই বেরিয়েছিল।  ১৯৭৯ সাল থেকে তিনি এক দশক পরিচয় পত্রিকা সম্পাদনা করেন।

তার প্রথম উপন্যাস যযাতি।  তার রাজনৈতিক বীক্ষার ছাপই পড়ে  সবচেয়ে বিখ্যাত উপন্যাস তিস্তাপারের বৃত্তান্ততে।  উত্তরবঙ্গের জীবনের বহতা ধরা আছে এই উপন্যাসে।  শ্রীরায় বাস্তববাদী উপন্যাসের প্রচলিত ছক থেকে সরে গিয়ে বহুস্বরকে নিয়ে আসেন। ১৯৯০ সালে এই উপন্যাসের জন্যেই দেবেশ রায় সাহিত্য অ্যাকাদেমি পুরস্কার পান।

 

ঢাকা/সাইফ/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়