ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরে যেতে মাইকিং

নুরুচ্ছাফা মানিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরে যেতে মাইকিং

খাগড়াছড়ি সংবাদদাতা : পার্বত্য জেলা খাগড়াছড়ির বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং শুরু করেছে জেলা প্রশাসন।

আজ মঙ্গলবার বিকেল থেকে জেলা সদরসহ উপজেলায় মাইকিং শুরু করে জেলা তথ্য অফিস ও স্থানীয় প্রশাসন।

লঘুচাপের প্রভাবে গত রোববার থেকে সারা দেশের ন্যায় খাগড়াছড়ি জেলায় ভারি বর্ষণ ও ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। এতে করে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। পাহাড়ের পাদদেশে বসবাসকারী ও পথচারীদের নিরাপদ আশ্রয়ে যেতে ও চলাচলে সতর্ক থাকতে প্রশাসন মাইকিং করছে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম জানান, ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সরে যেতে তথ্য অফিসের সহায়তা চেয়ে মাইকিং করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ এলাকায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। যেকোনো দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।

পাহাড়ের ঢালু কেটে সমতল করে বসবাস এবং বনাঞ্চল উজাড় করায় প্রতিবছর ভারিবর্ষণে খাগড়াছড়ির শহরের কুমিল্লাটিলা, ইসলামপুর, শালবন, সবুজবাগ, খাগড়াপুর এবং মাটিরাঙা, মানিকছড়ি, পানছড়ি, দীঘিনালা, রামগড়, মহালছড়ি উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসে ক্ষয়ক্ষতি হয়।

দুই দিন বিদ্যুৎ বিচ্ছিন্ন
চট্টগ্রাম-খাগড়াছড়ি ৩৩ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন গাছের ডালপালা পড়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় দুই দিন ধরে খাগড়াছড়ি জেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে জেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। মঙ্গলবার বিকেলে এই রিপোর্ট লেখা পর্যন্ত বিদ্যুৎ আসেনি। তবে ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের কাজ চলছে বলে জানিয়েছেন খাগড়াছড়ি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু জাফর।

বিদ্যুৎ না থাকায় রোজা পালন করতে মানুষকে অসুবিধায় পড়তে হচ্ছে।  অনেক বাসায় পানি নেই।

খাগড়াছড়ি শহরের মাস্টারপাড়া এলাকার বাসিন্দা আব্দুল মান্নান আকন্দ জানান, গত সোমবার থেকে বিদ্যুৎ নেই। বাসার গৃহস্থলীর কাজকর্ম করতে পানি পাওয়া যাচ্ছে না।

খাগড়াছড়ি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু জাফর বলেন, সোমবার থেকে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ লাইন মেরামতের কাজ চলছে। সোমবার রাতে লাইন মেরামত শেষ করে বিদ্যুৎ সংযোগ দেওয়া হলেও মঙ্গলবার ঝড়ো বাতাসে সঞ্চালন লাইন আবার ক্ষতিগ্রস্ত হয়।



রাইজিংবিডি/খাগড়াছড়ি/১৩ জুন ২০১৭/নুরুচ্ছাফা মানিক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়