ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাহাড় ধস : খাগড়াছড়ির পর্যটন খাতে বিপর্যয়

নুরুচ্ছাফা মানিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৩, ২৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাহাড় ধস : খাগড়াছড়ির পর্যটন খাতে বিপর্যয়

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির পর্যটন খাতে এ বছর পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগের প্রভাব পড়েছে।

গত কয়েক বছর বাংলাদেশের অন্যতম পর্যটনকেন্দ্র সাজেক ভ্যালি ও প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি বিভিন্ন পর্যটনকেন্দ্র দেখতে দেশ-বিদেশের হাজারো পর্যটক খাগড়াছড়িতে আসেন। কিন্তু এ বছর অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছেন। অজানা শঙ্কার কারণ দেখিয়ে বিভিন্ন হোটেল-মোটেলের অগ্রিম বুকিং বাতিল হয়েছে। এতে কোটি টাকার অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছেন সংশ্লিষ্টরা।

খাগড়াছড়ি হোটেল-মোটেল ও পরিবহন সংশ্লিষ্টদের সূত্র মতে, খাগড়াছড়িতে পাঁচ শতাধিক হোটেল, গেস্টহাউস ও কটেজ রয়েছে। খাগড়াছড়ির বিভিন্ন পর্যটনকেন্দ্রে যাতায়াত করে এমন পরিবহনের সংখ্যা হাজারেও বেশি। পাশাপাশি স্থানীয় ও দূরপাল্লার যানবাহন তো আছেই।



খাগড়াছড়ির হোটেল গাইরিংয়ের ব্যবস্থাপক মো. নয়ন বলেন, ‘প্রতি বছরের মতো এবারো আমাদের হোটেলে ১০ রমজানের পর থেকে অগ্রিম বুকিং শুরু হয়। কিন্তু পাহাড় ধসের পর থেকে অর্ধেকের বেশি বুকিং বাতিল হয়ে গেছে। এ ছাড়া পুরো মাস টানা বর্ষণের কারণে আশানুরূপ পর্যটক ছিল না।’

অরণ্য বিলাশ হোটেলের স্বত্বাধিকারী স্বপন দেবনাথ বলেন, ‘পাহাড় ধসের পর থেকে জনমনে এক ধরনের আতঙ্ক কাজ করছে। এতে করে হোটেল ব্যবসায়ীরা খুবই শঙ্কিত। অনেক পর্যটক বুকিং বাতিল করেছেন।’

খাগড়াছড়ি-ঢাকা সড়কে চলাচলকারী সেন্টমার্টিন পরিবহনের ব্যবস্থাপক মো. বাবলু জানান, প্রাকৃতিক দুর্যোগের খবর পাওয়ার পর ঈদের দিনসহ পরবর্তী তিন দিনের অনেক টিকিট বাতিল করেছেন যাত্রীরা।

পুলিশ সুপার আলী আহমদ খান জানান, প্রতিবারের মতো পুলিশের পক্ষ থেকে পর্যটক ও ঈদ উদযাপনকারীদের নিরাপত্তা দিতে প্রস্তুতি রয়েছে। পর্যটনকেন্দ্রগুলোতে নিয়মিত ফোর্সের পাশাপাশি পেট্রলিং বাড়ানো হবে এবং পুরো জেলাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে।



রাইজিংবিডি/খাগড়াছড়ি/২৫ জুন ২০১৭/নুরুচ্ছাফা মানিক/উজ্জল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়