ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গাজীপুরে বয়লার বিস্ফোরণে নিহত ১০

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাজীপুরে বয়লার বিস্ফোরণে নিহত ১০

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুরের নয়াপাড়ায় সোমবার রাতে মাল্টি ফ্যাবস লিমিটেড নামের একটি পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৪০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধারকর্মীরা।

নিহতদের মধ্যে একজনের পরিচয় পাওয়া গেছে। তার নাম আল আমিন (৩০)। বাড়ি কাশিমপুরের নয়াপাড়ায়। বাকিদের পরিচয় পাওয়া যায়নি।

এ ঘটনায় সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

গাজীপুরের ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. আখতারুজ্জামান জানান, বিস্ফোরণের খবর পেয়ে ফায়ার সার্ভিসের জয়দেবপুর, ইপিজেড, কালিয়াকৈর ও টঙ্গী স্টেশনের কর্মীরা সন্ধ্যা পৌনে ৮টার দিকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেন।

তিনি আরো জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে ওই কারখানায় বিকট শব্দে বয়লার বিস্ফোরণ ঘটে। এতে কারখানার চারতলা ভবনের একাংশ ধসে পড়ে।

বিস্ফোরণের পরপরই স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করেন। তারা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে নেন।

স্থানীয়রা জানান, ঈদের ছুটির পর কারখানাটি মঙ্গলবার খোলার কথা ছিল। তবে সোমবার ডাইং ইউনিটের বয়লার সেকশনটি চালু ছিল। নিচতলায় প্রায় ৩৫-৪০ জন শ্রমিক কাজ করছিলেন। সন্ধ্যা সোয়া ৭টার দিকে হঠাৎ করে বিকট শব্দে বয়লার বিস্ফোরণ ঘটলে চারতলা ভবনের নীচতলা ও দোতলার দুই পাশের দেয়াল, দরজা-জানালা ও যন্ত্রপাতি বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। এ সময় কারখানার সামনের রাস্তা দিয়ে চলাচলরত মানুষ আহত হন। বিস্ফোরণের ফলে আশপাশের কারখানার ভবনগুলো কেঁপে ওঠে এবং দরজা-জানালার কাঁচ ভেঙে যায়। এতে আশপাশের শ্রমিক এবং সাধারণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনার পরপরই ওই এলাকায় বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষণ দাশ জানান, বিস্ফোরণের ঘটনায় রাত ১০টা পর্যন্ত ৮ জনের মরদেহ উদ্ধার করা হয়। গুরুতর আহত অবস্থায় রুকন মিয়া (২৫) নামের এক শ্রমিককে হাসপাতালে আনা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানে তার মৃত্যু হয়। এ ছাড়া মঙ্গলবার সকালে আরো একজনের মরদেহ উদ্ধার করা হয়।

গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলাম, পুলিশ ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।



রাইজিংবিডি/গাজীপুর/৪ জুলাই ২০১৭/হাসমত আলী/রুহুল/রফিক/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়