ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পড়াঘর’র ব্যতিক্রমী ঈদ সালামি

মামুন চৌধুরী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৭-০৪ ৪:২১:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৪ ৪:২১:২০ পিএম

হবিগঞ্জ প্রতিনিধি : জেলার শায়েস্তাগঞ্জ থানার কাজীরগাঁও গ্রামের ‘পড়াঘর’ পাঠাগারের পক্ষ থেকে গত ঈদে ব্যতিক্রমী এক আয়োজন ছিল।

অবশ্য পাঠাগারটির উদ্যোগে ২০০৮ সাল থেকেই ঈদ সালামি হিসেবে বই দেওয়ার এই ব্যতিক্রমী আয়োজন হয়ে আসছে।গত ঈদুল ফিতরের তৃতীয় দিন কাজীরগাঁও শাহী ঈদগাহ মাঠে শিশু কিশোর ও তরুণদের মধ্যে ঈদ সালামি হিসেবে একশ’ বই বিতরণ করা হয়।

তবে সালামির এই বই বিতরণ অনুষ্ঠান আড়ম্বরপূর্ণ ছিল না। গ্রামের গণ্যমান্য ব্যক্তিরাই সালামি হিসেবে বই তুলে দেন সবার হাতে। অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিদের মধ্যে ছিলেন- ইউনিয়ন পরিষদ সদস্য শফিউল আলম তালুকদার, কাজী মামুন মিয়া, কাজী অলিদ মিয়া, কাজী তৌহিদ মিয়া, পড়াঘর পাঠাগারের প্রতিষ্ঠাতা সাংবাদিক ও নাট্যকার গোলাম রাব্বানী, পাঠাগারের প্রতিষ্ঠাতা সদস্য কাজী সাজিম আহমেদ ও কাজী রায়হান।

মূলত গল্প, কবিতা, ছড়া, উপন্যাস, ভ্রমণ কাহিনী ও প্রবন্ধের বই দেওয়া হয়েছে ঈদ সালামি হিসেবে। আগামী বছর দশ বছর পূর্ণ করতে যাচ্ছে এই ব্যতিক্রম কার্যক্রমটি।

পাঠাগারটির প্রতিষ্ঠাতা গোলাম রাব্বানী বলেন, ‘আমরা ছোট করে শুরু করেছিলাম। আস্তে আস্তে আমাদের এই উদ্যোগের খবরে অনুপ্রাণিত হয়ে দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি ঈদ সালামি হিসেবে বই বিতরণ করছেন। এটাই আমাদের প্রাপ্তি বা আনন্দ।বইয়ের চেয়ে শ্রেষ্ঠ উপহার আর কি হতে পারে আমার জানা নেই। সবার সহযোগিতা পেলে আমরা আমাদের গ্রামে একটি স্থায়ী পাঠাগার নির্মাণ করতে চাই।’




রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৭/মামুন চৌধুরী/রুহুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন