ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বৃষ্টি আশীর্বাদে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-২১ ৯:০৮:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-২২ ৮:৪৪:৪৬ এএম
বৃষ্টি আশীর্বাদে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ
বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ
Voice Control HD Smart LED

ক্রীড়া ডেস্ক : জর্জ মানসে ও মাইকেল লিস্ক এখন হয়তো ৬ রানের জন্য আক্ষেপেই পুড়ছেন। স্কটল্যান্ডের বিশ্বকাপ টিকিটের মাঝে ব্যবধান ছিল যে মাত্র ৬ রানের!

বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে যেত স্কটল্যান্ডের। এ জন্য তাদের করতে হতো মাত্র ১৯৯ রান। ওয়েস্ট ইন্ডিজকে ১৯৮ রানে অলআউট করে ৩৫.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৫ রান তুলে ফেলেছিল স্কটল্যান্ড।

এরপরই হারারে স্পোর্টস ক্লাব মাঠে নামে বৃষ্টি। যে বৃষ্টিতে আর একটি বলও খেলা হয়নি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য তখন স্কটিশদের দরকার ছিল ১৩১ রান। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫ রানের জয়ে ২০১৯ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ।

অথচ ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপে খেলা বেশ শঙ্কায় পড়ে গিয়েছিল। আজ স্কটল্যান্ড জিতলে আর কাল জিম্বাবুয়ে সংযুক্ত আরব আমিরাতকে হারালে ২০১৯ বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হতো দুবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজকে। স্কটল্যান্ড আর জিম্বাবুয়ে পেত বিশ্বকাপের টিকিট। তবে বৃষ্টি সাহায্যের হাত বাড়াল ওয়েস্ট ইন্ডিজের দিকে।

ওয়েস্ট ইন্ডিজের কাছে এই হারে স্কটল্যান্ডের আশা শেষ হয়ে গেছে। কাল আরব আমিরাতকে হারালেই দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়ে যাবে জিম্বাবুয়ে। আর স্বাগতিক জিম্বাবুয়ে হারলে সুযোগ থাকবে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের। তখন পরশু এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে যারা জিতবে তারাই যাবে বিশ্বকাপে।

এখন ৮ পয়েন্ট নিয়ে সুপার সিক্সের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে ওয়েস্ট ইন্ডিজ। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের পয়েন্ট সমান ৫। জিম্বাবুয়ে নেট রানরেটে এগিয়ে দুইয়ে আছে। সমান ৪ পয়েন্ট নিয়ে চার ও পাঁচে আছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান। সুপার সিক্সে আরব আমিরাত এখনো একটি ম্যাচও জেতেনি। ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের টিকিট পাবে সুপার সিক্সের সেরা দুই দল। যার প্রথমটি নিশ্চিত করে ফেলল ওয়েস্ট ইন্ডিজ।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ইনিংসের প্রথম বলেই শূন্য রানে ফেরেন ক্রিস গেইল। পরের ওভারে শাই হোপ আউট হলে ওয়েস্ট ইন্ডিজের স্কোর দাঁড়ায় ২ উইকেটে ২!



তৃতীয় উইকেটে এভিন লুইস ও মারলন স্যামুয়েলসের ১২১ রানের বড় জুটি কক্ষপথে ফিরিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। কিন্তু এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় তারা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৮.৪ ওভারে ১৯৮ রানেই অলআউট হয়ে যায় জেসন হোল্ডারের দল। লুইস ৬৬ ও স্যামুয়েলস করেন ৫১ রান। স্কটল্যান্ডের ব্র্যাড হুয়েল ও সাফইয়ান শরীফ নেন ৩টি করে উইকেট।

মাঝারি লক্ষ্য তাড়ায় স্কটল্যান্ডের শুরুটাই ভালো হয়নি। ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচের পরপর দুই ওভারে ফিরে যান দুই ওপেনার ম্যাথু ক্রস ও কাইল কোয়েতজার। দলের স্কোর তখন ২ উইকেটে ১২! 

তিন টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান মাইকেল জোন্সও ফেরেন দ্রুতই। একটা পর্যায়ে স্কটল্যান্ড ৬৭ রানেই হারিয়ে ফেলে ৪ উইকেট। পঞ্চম উইকেটে ৩৮ রানের জুটি গড়ে দলের স্কোর একশ পা করেছিলেন রিচি বেরিংটন ও মানসে। আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে বেরিংটন এলবিডব্লিউ হলে আবার চাপে পড়ে যায় স্কটল্যান্ড। 

এরপর লিস্ককে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন মানসে। তখনো কে জানত, স্কটল্যান্ডের বিশ্বকাপ স্বপ্ন বৃষ্টিতে ভেসে যাবে! বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় মানসে ৩২ ও লিস্ক ১৪ রানে অপরাজিত ছিলেন। দুজন হয়তো এখন শুধু আফসোস করছেন, আর ৬ রান যদি বেশি করতে পারতাম!



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge