ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৭০ টাকার স্মারক নোট অবমুক্ত

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ২২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭০ টাকার স্মারক নোট অবমুক্ত

অর্থনৈতিক প্রতিবেদক : স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ৭০ টাকা মূল্যমানের স্মারক নোট অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ নোট অবমুক্ত করা হয়।

বুধবার বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ অভিযাত্রার গৌরবোজ্জ্বল মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য বাংলাদেশ ব্যাংক 'উন্নয়ন অভিযাত্রায় বাংলাদেশ-মার্চ ২০১৮' শীর্ষক একটি স্মারক নোট ইস্যু করতে যাচ্ছে।

ফোল্ডার ছাড়া খামসহ স্মারক নোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। দৃষ্টিনন্দন ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

স্মারক নোটটি নির্ধারিত মূল্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তী সময়ে সকল শাখা অফিসে পাওয়া যাবে।

মুদ্রিত স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪০ মিমি * ৬২ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র, বাংলাদেশের মানচিত্র, বাইনারি সংখ্যা ইত্যাদি মুদ্রিত আছে এবং নোটের ডানদিকে উপরের কোণে নোটের মূল্যমান ইংরেজিতে '৭০' এবং নীচের কোণে বাংলায় '৭০' মুদ্রিত রয়েছে।

নোটের অপর পিঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর নকশা মুদ্রিত আছে। উপরের মধ্যভাগে ইংরেজিতে স্মারক নোটের নাম 'ডেভেলপিং বাংলাদেশ ২০১৮' লেখা আছে। নোটের বামদিকে উপরের কোণে ইংরেজিতে স্মারক নোটের মূল্যমান '৭০' এবং বামদিকে নীচের কোণে বাংলায় '৭০' মুদ্রিত রয়েছে ।

স্মারক নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের জলছাপ রয়েছে। নোটের সম্মুখভাগে বামদিকে ১০০ টাকা মূল্যমানের নোটের ন্যায় প্যাঁচানো নিরাপত্তা সুতা রয়েছে। তাছাড়া বহু রংয়ের ইউভি ফাইবার মাইক্রোটেক্সট ইত্যাদি নিরাপত্তা বৈশিষ্ট্যও স্মারক নোটটিতে রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়