ঢাকা, শনিবার, ১৬ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ধোনি যে কারণে অধিনায়কত্ব ছেড়েছিলেন

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১৪ ১১:০৪:০৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৪ ২:২১:০৪ পিএম
মহেন্দ্র সিং ধোনি

ক্রীড়া ডেস্ক : টেস্টের অধিনায়কত্ব ছেড়েছিলেন হঠাৎ করেই। সীমিত ওভারের ক্রিকেটের ক্ষেত্রেও তা-ই। কিন্তু মহেন্দ্র সিং ধোনি কেন সীমিত ওভারের অধিনায়কত্ব ছেড়েছিলেন? এতদিন পর ব্যাপারটা খোলসা করেছেন ধোনি নিজেই।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের মধ্যেই হঠাৎ করেই ভারতের নেতৃত্ব ছাড়েন ধোনি। শুধু নেতৃত্বই নয়, টেস্ট থেকে অবসরের ঘোষণাও দিয়ে দেন। সেখানেই শেষ হয়ে যায় ধোনির ৯০ টেস্টের ক্যারিয়ার।

ভারত আইসিসির সব বৈশ্বিক শিরোপাই জিতেছে ধোনির নেতৃত্বে। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে তার নেতৃত্বই চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর ভারত ধোনির নেতৃত্ব জিতেছে ২০১১ বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি।

 



২০১৭ সালের জানুয়ারিতে ইংল্যান্ড সিরিজের আগে হঠাৎ করে সীমিত ওভার ক্রিকেটের নেতৃত্বও ছাড়েন ভারতের সবচেয়ে সফলতম অধিনায়ক ধোনি। তবে সীমিত ওভারের ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়ার কথা জানান। তখন থেকে তিন ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। ৩৭ বছর বয়সি ধোনি মনে করেন, সঠিক সময়েই অধিনায়কত্ব ছেড়েছেন তিনি।

আরব আমিরাতে এশিয়া কাপ খেলতে উড়াল দেওয়ার আগে নিজের শহর রাঁচিতে ধোনি বলেন, ‘আমি অধিনায়কত্ব ছেড়েছিলাম কারণ, আমি চেয়েছিলাম নতুন অধিনায়ক ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাক। অধিনায়ককে যথেষ্ট সময় না দিলে শক্তিশালী দল তৈরি করা সম্ভব নয়। আমার বিশ্বাস, আমি সঠিক সময়েই অধিনায়কত্ব ছেড়েছি।’



রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও