ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচিতে অনিয়ম

বাদল সাহা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৫ ৪:৩৬:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৫ ৪:৩৬:১২ পিএম
অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচিতে অনিয়ম
Voice Control HD Smart LED

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচিতে অনিয়মের অভিযোগ উঠেছে। মাঠে শ্রমিক না থাকলেও অসাধু ইউপি সদস্যরা খাতায় শ্রমিকদের হাজিরা দেখাচ্ছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, চলতি মৌসুমে কোটালীপাড়া উপজেলার ১১টি ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচিতে (৪০ দিনের কর্মসূচি) ১ কোটি ৬৮ লাথ ৬৪ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সে মোতাবেক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে ১১টি ইউনিয়নে ৩৬টি প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত টাকা বণ্টন করা হয়েছে।

সরেজমিন গিয়ে জানা গেছে, উপজেলার বান্ধাবাড়ী ইউনিয়ন পরিষদ এলাকার সরওয়ার শিকদারের বাড়ির রাস্তা থেকে আব্দুল রহিম শেখের বাড়ি পর্যন্ত রাস্তা পুনর্নির্মাণ, শ্রীদাম কর্মকারের বাড়ি হতে তৈয়াব আলীর বাড়ি পর্যন্ত রাস্তা নির্মাণ ও বাসুদেব মধুর বাড়ি হতে বিমল রায়ের বাড়ি পর্যন্ত রাস্তা পুনর্নির্মাণ- তিনটি প্রকল্প উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয়ের দাখিল করে। প্রকল্প তিনটির অনুকূলে ৮ লাখ ৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। এই তিনটি প্রকল্পে দৈনিক ১০০ জন শ্রমিক কাজ করার কথা। কিন্তু ১০০ জনের পরিবর্তে মাত্র ৩২ জন শ্রমিককে কাজ করতে দেখা যায়।

নাম প্রকাশ না করার শর্তে প্রকল্প তিনটির কয়েকজন শ্রমিক জানিয়েছেন, এখন মাঠে ধান কাটা হচ্ছে। ফলে এসব কাজে শ্রমিকেরা আসছে না। যারা কাজ করতে আসছে না, তাদের নামেও প্রতিদিন হাজিরা দেখানো হচ্ছে। তাদের স্বাক্ষর জাল করে ইউপি সদস্যরা টাকা উত্তোলণের পাঁয়তারা করছে।

এ ব্যাপারে ওই প্রকল্প তিনটির প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও ইউপি সদস্য আব্দুল রহিম, মুকুল হাওলাদার ও যতীশ রায়ের কাছে জানতে চাওয়া হলে তারা বলেন, এখন ধান কাটার মৌসুম। তাই শ্রমিক পাওয়া যাচ্ছে না। ফলে এসব কাজে পুরোপুরি ১০০ জন শ্রমিক দিয়ে কাজ করানো যাচ্ছে না।

কোটালীপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাজী আব্দুল আজিজ বলেন, এমন অভিযোগ তিনি শুনেছেন। প্রত্যেক কাজে ১০০ জন শ্রমিক থাকতে হবে। যে সকল শ্রমিক সরেজমিন কাজ করেছে, তাদের বাইরে একটি টাকাও বিল দেয়া হবে না।

 

 

রাইজিংবিডি/গোপালগঞ্জ/১৫ মে ২০১৯/বাদল সাহা/বকুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge