ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রামে বাসে অতিরিক্ত ভাড়া : ৭০ হাজার টাকা জরিমানা

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২১ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে বাসে অতিরিক্ত ভাড়া : ৭০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : ঈদ উপলক্ষে বাড়তি ভাড়ার বিষয়ে দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে ছদ্মবেশে অভিযান চালিয়েছেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।

মঙ্গলবার চট্টগ্রামের দামপাড়া ও স্টেশন রোডের কাউন্টারগুলোতে এ অভিযান চালানো হয়।

ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া রাখা হচ্ছে কি না, বিষয়টি মনিটর করার জন্য ম্যাজিস্ট্রেট প্রথমে দামপাড়াস্থ বাস কাউন্টারগুলোতে যান। তিনি সেখানে সৌদিয়া, শ্যামলী, ইউনিকসহ বেশ কয়কটি কাউন্টারে গিয়ে ঈদ উপলক্ষে কোনো বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে কি না, যাচাই করেন। তিনি এখানে বিক্রিত টিকিটের কপি চেক করে দেখেন এবং যাত্রীদের সাথেও কথা বলেন। তবে এখানকার কাউন্টারগুলোতে বাড়তি ভাড়া নেওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

যাত্রীদের কাছ থেকে এখানে বাড়তি ভাড়া নেওয়ার কোনো অভিযোগ পাওয়া না গেলেও এক যাত্রী অভিযোগ করেন, তিনি ঈদের টিকেট করার জন্য স্টেশন রোডে গিয়েছিলেন। সেখানে শ্যামলী পরিবহনের কাউন্টারে তার কাছ থেকে জুনের ২ তারিখে রাজশাহীর ভাড়া চাওয়া হয় ১২০০ টাকা, যেখানে রাজশাহীর নিয়মিত ভাড়া হলো ৮০০ টাকা। যার কারণে তিনি সেখানে টিকেট না করে দামপাড়া চলে এসেছেন।

যাত্রীর কাছ থেকে এ ধরনের অভিযোগ পেয়ে পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক স্টেশন রোডের কাউন্টারগুলোতে যাত্রীবেশে অভিযান পরিচালনা করেন। তিনি সেখানে তার মোবাইল কোর্টের একজন স্টাফকে শ্যামলী পরিবহনের কাউন্টারে পাঠান এবং তিনি নিজে যাত্রীবেশে হানিফ পরিবহন, এনা পরিবহন ও শাহী পরিবহনের কাউন্টারে যান। ম্যাজিস্ট্রেট যাত্রীবেশে হানিফ পরিবহনের কাউন্টারে ২ জুন তারিখের রাজশাহীর টিকেট চাইলে তাকে বলা হয় ১২০০ টাকা দিতে হবে। ম্যাজিস্ট্রেট নিয়মিত ভাড়া ৮০০ টাকা উল্লেখ করে বাড়তি ভাড়া কেন নেওয়া হচ্ছে জানতে চাইলে টিকেট বিক্রেতা তাকে বলেন, ‘ঈদের সময় ভাড়াতো বেশি হবেই।  এর কমে হবে না। ’

অভিযানে শ্যামলী পরিবহন, হানিফ পরিবহন ও শ্যামলী এন আর ট্রাভেলসের বিরুদ্ধে অতিরিক্ত ভাড়া নেওয়ার প্রমাণ পাওয়া যায়। এসব পরিবহন রাজশাহী, দিনাজপুর, পাবনা, নওগাঁসহ উত্তরবঙ্গের সব গন্তব্যে ঈদের অগ্রিম টিকেটের ক্ষেত্রে নির্ধারিত ভাড়ার চেয়ে ৪০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া নিচ্ছে। এমতাবস্থায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক শ্যামলী পরিবহনকে ২৫ হাজার টাকা, হানিফ পরিবহনকে ২০ হাজার টাকা এবং শ্যামলী এন আর ট্রাভেলস্কে ২৫ হাজার টাকাসহ তিনটি পরিবহনকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করেন। পরে এ নির্বাহী ম্যাজিস্ট্রেট ঈদ উপলক্ষে নিয়মিত ভাড়ার অতিরিক্ত ভাড়া নেওয়া যাবে না বলে কাউন্টারগুলোকে কঠোরভাবে হুঁশিয়ার করে দেন।

ম্যাজিস্ট্রেট জানান, ঈদ পর্যন্ত চট্টগ্রামের কাউন্টারগুলোতে তিনি নিয়মিত এ অভিযান পরিচালনা করবেন। প্রয়োজনে আজকের মতো ছদ্মবেশে তিনি অভিযান চালাবেন। পরে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের কারাদণ্ড দিতেও তিনি কুণ্ঠিত হবেন না বলে হুঁশিয়ার করে দেন।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২১ মে ২০১৯/রেজাউল করিম/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়