ঢাকা     সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ১৯ ১৪২৭ ||  ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

‘নীলাখ্যান’ নাটকের ৫০তম মঞ্চায়ন

21 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৭, ২২ মে ২০১৯  
‘নীলাখ্যান’ নাটকের দৃশ্য

‘নীলাখ্যান’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক: ঢাকার প্রথম সারির নাটকের দল মহাকাল নাট্য সম্প্রদায়। আগামী ১৪ জুলাই দলটির তিন যুগপূর্তি হতে যাচ্ছে। এ উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে দলটি। তারই ধারাবাহিকতায় মঞ্চস্থ হতে যাচ্ছে দলটির আলোচিত নাটক ‘নীলাখ্যান’।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটির পঞ্চাশতম প্রদর্শনী। কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প আশ্রয়ে নাটকটি রচনা করেছেন আনন জামান। নির্দেশনায় রয়েছেন ড. ইউসুফ হাসান অর্ক।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক ইউসুফ হাসান অর্ক বলেন, ‘নাটকের কাহিনির প্রেক্ষাপট বেদে বহর হলেও কবি নজরুলের অন্তস্রোতে এমন একটি সার্বজনীন বীজ ভাসিয়ে দিয়েছেন যা স্পষ্টতই গোটা মানবকূলের সর্বকালকে ছুঁয়ে যায়। অনতিক্রম্যদূর্মর আকাঙ্খা আর প্রকৃতির তুলনায় মানুষের অসহায়ত্ব কবিকে এমন প্রেমাখ্যান লিখতে কলম ধরিয়েছিলেন। কবি আর নাট্যকার তাদের মন্ময়তায়-তন্ময়তায় যে জগৎ রচনা করেন তার থেকেও ভিন্ন কোনো ভাষা অনুসন্ধান করতে হলে বাংলা নাট্যের সংগীতের ঐতিহ্যের দ্বারস্থ হতেই হয়। কারণ সেখানে অনেক কথা না বলেও বলা হয়ে যায়। নীলাখ্যান প্রযোজনাতেও সেই প্রয়াস রয়েছে।’



নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করছেন— কোনাল আলী সাথী, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সুমাইয়া তাইয়ুম নিশা, নূর আক্তার মায়া, সম্রাট, মানিক চন্দ্র দাশ, জাহিদ কামাল চৌধুরী দিপু, ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, মো. আহাদ, রাসেল আহমেদ, রাজিব হোসেন, ইকবাল চৌধুরী, স্বপ্নিল, মো. শাহনেওয়াজ এবং মীর জাহিদ হাসান।

মঞ্চের নেপথ্য শিল্পীরা হলেন— মঞ্চ পরিকল্পনা, সুর, সংগীত ও আবহসংগীত পরিকল্পনায় ড. ইউসুফ হাসান অর্ক, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় ড. সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম এশা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ও স্মরণিকা ডিজাইন পংকজ নিনাদ, মঞ্চ ব্যবস্থাপক জাহিদ কামাল চৌধুরী এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।



২০১৫ সালের ১৪ আগস্ট প্রথম মঞ্চস্থ হয় ‘নীলাখ্যান’ নাটকটি। এরপর নাটকটির ৪৯টি সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়