ঢাকা, শনিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাজশাহীতে প্রতিবন্ধীদের উন্নয়নে কম্পিউটার কাউন্সিলের সেমিনার

তানজিমুল হক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২০ ৫:৩৫:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২০ ৫:৩৫:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উদ্যোগে ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম অংশীজনদের অবহিত করতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার নগরীর সিএন্ডবি মোড়ে নানকিং দরবার হলে এটি আয়োজন করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের রাজশাহী আঞ্চলিক কার্যালয়।

এতে প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষক ড. মো. ছাদেকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, সমাজসেবা অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপপরিচালক রাশেদুল কবীর ও জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম।

বক্তারা সামাজিক দায়বদ্ধতা থেকে সবাইকে প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করার আহবান জানিয়ে বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজেরই অংশ। তাদের পেছনে রেখে সমাজ কিংবা দেশ এগোবে না। দেশকে এগিয়ে নিতে হলে সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিবন্ধীদের জন্য কাজ করতে হবে।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের আওতায় প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের জন্য ‘জাতীয় ই-লার্নিং প্লাটফর্ম’ তৈরি করা হবে। এতে প্রতিবন্ধীদের জন্য কণ্ঠ এবং ইশারা ভাষাসহ অডিও-ভিডিও এবং টিউটোরিয়াল প্রশিক্ষণ সহায়ক অন্যান্য কন্টেন্ট আপলোড করা থাকবে। এছাড়া রাজশাহীসহ দেশের সাতটি আঞ্চলিক কার্যালয়ে সব ধরনের প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও চাকরি সহায়তা দেয়ার জন্য ‘আইসিটি রিসোর্স সেন্টার’ প্রতিষ্ঠা করা হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম।



রাইজিংবিডি/ রাজশাহী/২০ জুন ২০১৯/তানজিমুল হক/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন