ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

অবশেষে দখলমুক্ত হচ্ছে সুরমার তীর

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৮ ৪:৪৯:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৮ ৪:৪৯:৪৯ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : অবশেষে দখলমুক্ত হচ্ছে সিলেটের সুরমা নদীর তীর। সিলেট নগরীর তোপখানা থেকে কাজিরবাজার সেতু পর্যন্ত নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে প্রশাসন। ভেঙে ফেলা হচ্ছে কাজিরবাজার মাছের আড়তের নদী তীরের অংশও।

ওই এলাকায় নদীর তীর দখল করে কয়েক শতাধিক স্থাপনা গড়ে তুলেছে প্রভাবশালীরা। এতে নদীর স্বাভাবিক গতিপ্রবাহ বিঘ্নিত হচ্ছিল বলে মন্তব্য করেছিলেন পরিবেশবাদীরা। তাদের সরে যেতে একাধিকবার নোটিশ পাঠানো হলেও তারা সরে যায়নি। একই সঙ্গে মাইকিংও করা হয়েছিল।

পরে প্রভাবশালীদের ‘দখল’ থেকে নদী তীর মুক্ত করতে অভিযানে নামে জেলা প্রশাসন। সিলেট সিটি কর্পোরেশন এবং পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খৃস্টফার হিমেল রিছিল।

রোববার থেকে শুরু হওয়া অভিযানে সোমবার দুপুর পর্যন্ত নদী তীরের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট খৃস্টফার হিমেল রিছিল জানান, তোপখানা থেকে কাজিরবাজার সেতু পর্যন্ত নদী তীরে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। নদী তীর দখলমুক্ত করতে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

তোপখানা থেকে কাজিরবাজার পর্যন্ত সুরমার তীর দখল করে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। এসব স্থাপনার মালিকানা প্রভাবশালীদের হাতে। যে কারণে বিভিন্ন সময়ে তাদের সরে যাওয়ার নির্দেশনা দিলেও তারা ছিলেন বহাল তবিয়তে।

সম্প্রতি সিলেট সিটি কর্পোরেশন এসব দখলদারদের তালিকা করে। এরপর তাদের নোটিশ দেওয়া হয়। নোটিশ পেলেও তারা তোয়াক্কা করেননি। ফলে সিসিক, পানি উন্নয়ন বোর্ড এবং জেলা প্রশাসনের সমন্বয়ে অভিযান চালিয়ে তাদের উচ্ছেদ করা হচ্ছে।


রাইজিংবিডি/সিলেট/৮ জুলাই ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ