ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

টানা বর্ষণে জলাবদ্ধ চট্টগ্রাম, পাহাড় ধসের আশঙ্কা

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ১১:১৪:২৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ১:১৩:৫৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চার দিনের টানা বৃষ্টিতে জলাবদ্ধতায় রীতিমত ভয়াবহ রূপ ধারণ করেছে বন্দরনগরী চট্টগ্রাম। সোমবার থেকে চলমান বর্ষণে প্রতিদিনই পানিতে ডুবে যাচ্ছে নগরীর অধিকাংশ ব্যস্ততম এলাকা।

বৃহস্পতিবার ভোর থেকেই তুমুল বৃষ্টিপাত শুরু হয়। এর আগে সোমবারে এই মৌসুমের দীর্ঘ ভারি বর্ষণ শুরু হয়। এতে নগরীর সবচেয়ে বেশি এলাকা পানির নিচে তলিয়ে যায়। জলজটের কারণে গত ৪ দিন ধরেই চরম দুর্ভোগের মধ্যেই আছে নগরীর হাজার হাজার মানুষ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টানা বৃষ্টি আরো কয়েকদিন অব্যাহত থাকবে এবং এতে নগরীতে পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। সতর্কতার প্রেক্ষিতে নগরীর বিভিন্ন পাহাড় থেকে প্রায় শতাধিক পরিবারকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সরেজমিন ঘুরে এবং ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, বৃষ্টি আর জলাবদ্ধতায় চট্টগ্রাম নগরবাসীর দুর্ভোগ এখন চরম পর্যায়ে গেছে। নগরীতে জলাবদ্ধতার কারণে কোথাও যানবাহন চলাচল করতে পারছে না, আর যেসব সড়কে পানি নেই, সেসব সড়কে যানজটের কারণে যানবাহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। ফলে সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েছে।

সকাল ৭টায় সন্তানকে নিয়ে স্কুলের উদ্দেশ্যে বের হওয়া অভিভাবক আরিফ সাজ্জাদ রাইজিংবিডিকে জানান, নগরীতে ১০ মিনিটের বৃষ্টি মানে কয়েক ঘন্টার জলাবদ্ধতা। এই অবস্থায় একটি নগরীতে বসবাস করা যায় না। সাজ্জাদ জানান, সকালে ৬টা থেকে নগরীতে তুমুল বৃষ্টিপাত শুরু হয়। এর ফলে নগরীর জিইসি মোড়, দামপাড়া’র মতো এলাকায় প্রধান সড়ক পানিতে ডুবে গেছে। এতে সন্তানকে স্কুলে পৌঁছে দিতে হচ্ছে অনেক ঝুঁকি নিয়ে।

 

চট্টগ্রাম নগরীর মুরাদপুর এলাকায় বসবাসকারী নারী ব্যাংকার সানজিদা লাকি রাইজিংবিডিকে জানান, জলাবদ্ধতার দুর্ভোগ আর মেনে নেয়া যাচ্ছে না। গত সোমবার থেকে চট্টগ্রাম নগরী পানিতে ডুবছে আর ভাসছে।

নিজের বাসভবন মুরাদপুর এলাকায় উল্লেখ করে লাকি বলেন, সমান্য বৃষ্টি হলেই এই এলাকাটি নদী হয়ে যায়। সড়কের আর কোন চিহ্ন থাকে না। সামান্য বৃষ্টিতেই সৃষ্ট জলাবদ্ধতায় যানবাহন চলে না, পায়ে হেঁটেও চলাচল করা যায় না। প্রতিদিন অফিস যেতে অতিরিক্ত অর্থ খরচ, কর্মঘন্টা নষ্ট হওয়ার পাশাপাশি চরম শারিরীক ও মানসিক দুর্ভোগের শিকার হতে হয়।

এদিকে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা রয়েছে নগরীর অক্সিজেন মোড়, ষোলশহর, প্রবর্তক মোড়, চকবাজার, কাতালগঞ্জ, পাঁচলাইশ, আগ্রাবাদ এক্সেস রোডসহ অধিকাংশ এলাকা। এদিকে নগরীর বিভিন্ন পাহাড় থেকে প্রায় শতাধিক পরিবারকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১১ জুলাই ২০১৯/রেজাউল/লাকী

ইউটিউব সাবস্ক্রাইব করুন