ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কাপ্তাই লেকের পানি কর্ণফুলীতে ছাড়া হচ্ছে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৫, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাপ্তাই লেকের পানি কর্ণফুলীতে ছাড়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র এবং কাপ্তাই বাঁধকে নিরাপদ রাখতে অতিরিক্ত পানির চাপ সামলাতে কাপ্তাই লেক থেকে প্রতি সেকেন্ডে ৩৩ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে ছেড়ে দেওয়া হচ্ছে।

এই জন্য কাপ্তাই বাঁধের স্প্রিল ওয়ের ১৬টি গেইট প্রতিটি ৬ইঞ্চি করে খুলে দিয়েছে কর্তৃপক্ষ। এদিকে দ্রুত গতিতে কাপ্তাই লেক থেকে বিপুল পরিমাণ পানি কর্ণফুলী নদীতে নেমে আসায় নদীর নিম্নাঞ্চল, রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, বোয়ালখালীর বিস্তৃত এলাকা বন্যা কবলিত হয়েছে।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী ড. এম এম আবু জাহের রাইজিংবিডিকে জানান, কাপ্তাই লেকে পানির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল (মীনস সী লেবেল)। গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত লেকে পানি উচ্চতা ছিলো ১০৬ এমএসএল।

ব্যবস্থাপক জানান, পানি ধারন ক্ষমতার চেয়ে ৩ এমএসএল কম থাকলেও বর্তমানে স্বাভাবিক পানির চেয়ে লেকে প্রায় ১০ ফুট উচ্চতার পানি বেশি রয়েছে। এই অবস্থায় কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র এবং কাপ্তাই বাঁধকে ঝুঁকিমুক্ত রাখতে লেক থেকে স্প্রিল ওয়ের মাধ্যমে অতিরিক্ত পানি কর্ণফুলী নদীতে ছেড়ে দেয়া হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় স্প্রিল ওয়ের ১৬টি গেইটের মধ্যে প্রতিটি ৬ইঞ্চি করে খুলে দেয়া হয়েছে। ফলে প্রতি সেকেন্ডে ৩৩ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে প্রবাহিত হচ্ছে।

এদিকে কাপ্তাই লেকে পানির অতিরিক্ত প্রবাহ থাকায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এই বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। এর মধ্যে এখন ৪টি ইউনিটে দৈনিক ২১২ থেকে ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে।

এদিকে কাপ্তাই লেক থেকে পানি ছেড়ে দেওয়ায় কাপ্তাইয়ের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। রাঙ্গুনিয়ার গুমাই বিলসহ বিস্তির্ণ এলাকার ফসলী জমি ও রাস্তাঘাট পানিতে ডুবে গেছে। অপরদিকে কর্ণফুলী নদীতে ঢলের সৃষ্টি হওয়ায় নদীতে নৌ চলাচলও বিঘ্নিত হচ্ছে। বৃষ্টি বন্ধ থাকলে এবং কাপ্তাই লেকের পানির স্তর নিচে নেমে এলে স্প্রিল ওয়ে বন্ধ করা হবে বলে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ জানিয়েছে।

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ জুলাই ২০১৯/রেজাউল/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়