ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১৮৬তম জন্মদিন আজ

কাঞ্চন কুমার : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২০ ১১:৫৩:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ১১:৫৩:২২ এএম

কুষ্টিয়া সংবাদদাতা : আজ ৫ই শ্রাবন। উনবিংশ শতাব্দীর কালজয়ী সাধক, সাংবাদিক, সাহিত্যিক সমাজসেবক ও নারী জাগরণের অন্যতম দিকপাল কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১৮৬তম জন্মদিন আজ।

শনিবার বিকাল ৪টায় এ উপলক্ষে কাঙ্গাল হরিনাথ স্মৃতি জাদুঘর মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কালজয়ী এই সাংবাদিক ১২৪০ সালের ৫ই শ্রাবণ (ইংরেজি ১৮৩৩) কুষ্টিয়া জেলার কুমারখালী শহরের কুন্ডুপাড়ায় বাবা হলধর মজুমদার ও মা কমলিনী দেবীর সংসারে জন্মগ্রহণ করেন। ৬৩ বছরে জীবনকালে তিনি সাংবাদিকতা, আধ্যাত্ম সাধন, সাহিত্যচর্চাসহ নানাধরণের সামাজিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হন। মুলত: তিনি ছিলেন সাংবাদিকতা পেশার একজন সংগ্রামী মানুষ।

কালজয়ী এই সাংবাদিক কাঙ্গাল হরিনাথ অত্যাচার ও জুলুমের বিরুদ্ধে আপসহীন ছিলেন। তৎকালীন সময়ে তিনি (১৮৫৭ সাল) প্রাচীন জনপদ কুমারখালীর নিভৃত গ্রাম থেকে হাতে লেখা পত্রিকা মাসিক গ্রামবার্ত্তা প্রকাশিকা প্রকাশ করেন। গ্রামবার্ত্তা প্রকাশিকায় তিনি ইংরেজ নীলকর, জমিদার ও শোষক শ্রেণির অত্যাচার, জুলুম, ধর্মান্ধতা, কুসংস্কার ও সামাজিক কু-প্রথার বিরুদ্ধে খবর প্রকাশ করেন।

কাঙ্গাল হরিনাথ স্মৃতি জাদুঘর আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের যুগ্ম-সচিব মো. আবদুল মজিদ, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মান্নান খান, পৌরসভার মেয়র মো, সামছুজ্জামান অরুণ।

আলোচনা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে থাকবেন ইসলামি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী। আরো থাকবেন সরকারি মুজিবনগর কলেজের অধ্যক্ষ স্বপন রায়, কুষ্টিয়া সরকারি কলেজের ভাইস প্রিন্সিপাল মো: আনছার হোসেন। স্বাগত বক্তব্য রাখবেন কাঙ্গাল হরিনাথ স্মৃতি জাদুঘর পরিচালনার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রদর্শক প্রভাষক সৈয়দ এহসানুল হক।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার রাজীবুল ইসলাম খান। আলোচনা অনুষ্ঠান শেষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে ও কাঙ্গাল হরিনাথ রচিত গান পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

রাইজিংবিডি/কুষ্টিয়া/২০ জুলাই, ২০১৯/কাঞ্চন কুমার/লাকী

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : কুষ্টিয়া, খুলনা বিভাগ