ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বরিশালে ডেঙ্গু: ঢাকাফেরত রোগী, লঞ্চে করে মশা

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৭ ৩:৪৩:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৭ ৭:৫৫:৫১ পিএম
বরিশালে ডেঙ্গু: ঢাকাফেরত রোগী, লঞ্চে করে মশা

জে. খান স্বপন, বরিশাল : ঢাকায় যাওয়া-আসার কারণেই বরিশালে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সেইসঙ্গে লঞ্চে এডিস মশা বরিশালে আসায় ডেঙ্গু রোগীর সংখ্যা দিনে দিনে বাড়ছে।

শনিবার ডেঙ্গু জ্বর নিয়ে এমনই মন্তব্য করেন বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকসহ সংশ্লিষ্ট চিকিৎসকরা। তবে এ জন্য আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে অভয় দিচ্ছেন তারা।

বরিশালে আগে ডেঙ্গুর তেমন প্রাদুর্ভাব ছিলো না। গত জুন মাসে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করতে ঢাকায় যান নগরীর ঝাউতলা এলাকার রিফাতুল ইসলাম। কিন্তু কোচিং শেষ না করেই জ্বর নিয়ে বরিশাল ফিরে আসেন তিনি।

বরিশালে পরীক্ষা-নিরীক্ষায় তার শরীরে ডেঙ্গুর উপস্থিতি পাওয়ায় দ্রুত তাকে ভর্তি করা হয় শেরে-ই বাংলা মেডিক্যালে। প্রায় দুই সপ্তাহের চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরে যান রিফাতুল। জুন মাসে ডেঙ্গু আক্রান্ত আর কোন রোগী ভর্তি হননি এই মেডিক্যালে।

কিন্তু গত ১৬ জুলাই থেকে একে একে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হতে শুরু করেন সেখানে। চলতি মাসে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত ২৬ রোগী। যাদের বেশিরভাগই ঢাকা থেকে জ্বর নিয়ে বাড়ি ফিরে হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার পর্যন্ত ১১ দিনে ১৪ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১২ জন।

আক্রান্ত রোগীরা জানিয়েছেন, শরীর ও মাথা ব্যাথা, জ্বর এবং বমি বমি ভাব হচ্ছে তাদের। হাসপাতালে শয্যা না পাওয়াসহ নানা সংকটের কথা জানিয়েছেন তারা। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত ১২ জনের মধ্যে তিন জন নারী এবং নয়জন পুরুষ। কিন্তু স্থান সংকটের কারণে তাদের পৃথক ওয়ার্ডে চিকিৎসা দিতে পারছে না কর্তৃপক্ষ। মেডিসিন ওয়ার্ডে অন্যান্য রোগীদের সাথে একই জায়গায় চিকিৎসা দেওয়া হচ্ছে তাদের।

শেরে-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. স্বপন কুমার সরকার জানান, ডেঙ্গু রোগের চিকিৎসার সব ধরনের ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। দেওয়া হচ্ছে সব ধরনের ওষুধপত্র, মশারী।

হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন বলেন, বরিশালে আগে ডেঙ্গুর উপস্থিতি না থাকলেও ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্তরা বরিশালে ফিরে আসায় এবং ঢাকা থেকে লঞ্চে এডিস মশা বরিশালে আসার কারণে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই রোগ প্রতিরোধে বাড়ির আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখা এবং রোগের প্রাথমিক লক্ষণ দেখামাত্র চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।


রাইজিংবিডি.কম/ বরিশাল/ ২৭ জুলাই ২০১৯/ জে. খান স্বপন/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন