ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোংলায় মোবাইল হারবার ক্রেনের অপারেশন শুরু

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোংলায় মোবাইল হারবার ক্রেনের অপারেশন শুরু

বাগেরহাট সংবাদদাতা : দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দরে অত্যাধুনিক মোবাইল ক্রেন (মালামাল লোড আনলোডের বিশেষ যন্ত্র) দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার দুপুরে বন্দরের ৯ নম্বর জেটিতে অবস্থানরত এমভি কোটা রিয়া বাণিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার আনলোডের মাধ্যমে ক্রেনটির কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন।

উল্লেখ‌্য, চলতি বছরের ২৬ জুন ৪৪ কোটি টাকা ব্যয়ে জার্মান থেকে LIEBHERR LHM 425 মডেলের এই অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনটি সংগ্রহ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিভিন্ন প্রক্রিয়া ও সকল যন্ত্রপাতি এসেম্বলি শেষে আগস্টের শেষের দিকে ব্যবহার উপযোগী করা হয় ক্রেনটিকে।

বন্দর কর্তৃপক্ষের উপ-প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মো. মাহবুবুর রহমান মিনা বলেন, ‘ক্রেনটি ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এবং ৪০ থেকে ৮৪ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন। এই ক্রেন সচল থাকলে অল্প সময়ে বন্দরের অনেক বেশি কন্টেইনার খালাস করা সম্ভব হবে। জাহাজ হ্যান্ডলিং এর টার্ন এ্যারাউন্ড সময়ও কমে যাবে। এ ছাড়া বছরে অতিরিক্ত ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিং করা সম্ভব হবে। এর ফলে ১২ কোটি টাকার অধিক অতিরিক্ত অর্থ উপার্জন করা সম্ভব হবে। ক্রেনটি তিনটি মুডে অপারেশন করা যাবে। সেগুলো হলো- স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন ও হুক অপারেশন। ’

তিনি আরো বলেন, ‘পানগাঁও বন্দরের কন্টেইনার বার্জ কার্গোর জাহাজের মাধ্যমে মোংলা বন্দরে এনে হ্যান্ডলিং করা সম্ভব হবে। সমুদ্রগামী গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিংয়ের জন্য ব্যবহার করা যাবে। ডেরিক ক্রেন সম্বলিত জাহাজের ক্রেন অচল হলে উক্ত জাহাজের কন্টেইনার এই ক্রেন দ্বারা হ্যান্ডলিং করা সম্ভব হবে। সর্বোপরি মোংলা বন্দরে এই ক্রেন যুক্ত হওয়ার ফলে বন্দরের গতি আরো বৃদ্ধি পাবে।’

উদ্বোধনের সময় অন‌্যান‌্যের মধ‌্যে আরো উপস্থিত ছিলেন- বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী আলতাপ হোসেন খানঁ, সচিব ওহি উদ্দিন চৌধুরী, পরিচালক ট্রাফিক মোস্তফা কামাল, প্রধান প্রকৌশলী শেখ শওকত আলী, প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল আলিম, প্রকৌশলী মাহবুবুর রহমান মিনাসহ বন্দরের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ।


রাইজিংবিডি/বাগেরহাট/১১ সেপ্টেম্বর ২০১৯/আলী আকবর টুটুল/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়