ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএসএফের বাধায় রাস্তা ও বাড়ি নির্মাণ বন্ধ

কুড়িগ্রাম সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসএফের বাধায় রাস্তা ও বাড়ি নির্মাণ বন্ধ

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার বাঁশজানী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বাধার কারণে প্রায় ৫০ মিটার পাকা রাস্তা মেরামত ও একটি বাড়ি নির্মাণের কাজ এক মাস ধরে বন্ধ আছে।

জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অর্থায়ানে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে পাথরডুবী ইউনিয়নের বাঁশজানী কওমি মাদরাসা থেকে পশ্চিম বাঁশজানী পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা পাকা করার কাজ শুরু হয়। কিন্তু বাঁশজানী উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পাশ থেকে উত্তরে প্রায় ৫০ মিটার রাস্তা নির্মাণে বাধা দেয় ভারতের দীঘলটারী ক্যাম্পের বিএসএফ সদস‌্যরা। সেখানকার বাসিন্দা শফিকুল ইসলামের (৫৬) বাড়ি নির্মাণেও আপত্তি জানিয়েছে বিএসএফ।

শফিকুল ইসলাম বলেন, এই সাত শতক জমি ছাড়া আমার কোনো জমি নেই। আগে টিনের ঘর ছিল। এখন আধাপাকা বাড়ি তৈরি শুরু করেছি। দেয়ালের গাঁথুনি হওয়ার পর বিএসএফের বাধার কারণে বিজিবি বাড়ি নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে।

এ ব্যাপারে ময়দান বিজিবি ক্যাম্পের বিওপি কমান্ডার হাবিলদার শামসুল আলম জানিয়েছেন, সীমান্তের জিরো পয়েন্ট থেকে ১৫০ গজের মধ্যে পড়ায় বিএসএফ রাস্তা ও বাড়ি নির্মাণে বাধা দিয়েছে।

তিনি জানান, আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী জিরো পয়েন্ট থেকে ১৫০ গজের মধ্যে কোনো দেশই পাকা স্থাপনা নির্মাণ পারবে না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের নির্দেশ মোতাবেক পতাকা বৈঠকের মাধ্যমে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হবে।

উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান জানান, বিএসএফের বাধার কারণে প্রায় এক মাস থেকে রাস্তা নির্মাণ বন্ধ রয়েছে। বিএসএফ রাস্তা নির্মাণ করতে না দিলে ওই অংশ বাদ দিয়ে বাকিটুকু পাকা করা হবে।


কুড়িগ্রাম/বাদশাহ্‌ সৈকত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়