ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পদ্মায় অবৈধভাবে বাঁধ দিয়ে মাছ শিকার

ফরিদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মায় অবৈধভাবে বাঁধ দিয়ে মাছ শিকার

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় পদ্মা নদীর তীর সংলগ্ন এলাকায় তিনটি জলমহলে (চর পড়ে জলাশয় আকার ধারণ করে) খুঁটি-নেটের বাঁধ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। কয়েক দিন ধরে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় এভাবে মাছ শিকারে মৎস্য সম্পদের ক্ষতি হচ্ছে।

নদীর তীরবর্তী বিশাল এলাকায় খুঁটি-নেটের বাঁধ নির্মাণ করে এবং একটা অংশ খোলা রেখে সেথানে মাছ ধরার জাল পাতা হয়। এতে ছোট-বড় সব ধরনের মাছ জালে আটকা পড়ে। মাছের বংশ রক্ষায় এভাবে মাছ শিকার নিষিদ্ধ।

এছাড়া স্থাপিত বাঁধ এলাকায় নির্দিষ্ট জেলে ছাড়া অন্য জেলেদের মাছ শিকার করতে দেয়া হচ্ছে  না। এতে উপজেলার কয়েক শত জেলে পরিবার কর্মহীন হয়ে পড়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, পদ্মানদীর চরহরিরামপুর ইউনিয়নের ‘নমুর ছ্যাম’ জলমহলের পাশে আড়াই কিমি এলাকায়; গাজীরটেক ইউনিয়নের ‘বদ্ধি ডাঙ্গী’ জলমহলের পাশে এক কিমি এলাকায় ও ‘কদম তলা’ জলমহলের পাশে দেড় কিমি এলাকায় তিনটি বাঁধ দেয়া হয়েছে।

শনিবার উপজেলার গাজীরটেক ইউনিয়নের বিন্দু ডাঙ্গী গ্রামের কয়েকজন জেলে জানান, গত ১৫ দিন ধরে উপজেলার পদ্মা নদীতে মাছ শিকার করতে পারছেন না। ওই সব বাঁধের আশপাশের জলমহলে মাছ শিকারের জন্য জাল পাতলে প্রভাবশালীরা মারধর করে তাড়িয়ে দেন। ফলে জেলেরা কর্মহীন হয়ে পড়েছে।

প্রত্যেক বাঁধে শিকার হওয়া মাছ সংরক্ষণ ও বাজারে বিক্রির জন্য কয়েকজন জেলে নিয়োজিত রয়েছে। ‘নমুর ছ্যাম’ বাঁধে জেলে বিকাশ হলদার, ‘কদম তলা’ বাঁধে মো. নুরুল ইসলাম, সেকেন মন্ডল ও ‘বদ্ধি ডাঙ্গী’ বাঁধে সচিন হলদার, আজাহার মোল্যা মাছ শিকার ও বাজারে বিক্রি করছেন।

নুরুল ইসলাম জানান, ১ লাখ ৬০ হাজার টাকা ব্যয় করে বাঁধ নির্মাণ করা হয়েছে। মালিকদের হুকুমে বাঁধ এলাকায় অন্য জেলেদের মাছ শিকার করতে দেয়া হয় না।

দুইজন বাঁধ মালিককে ফোন করলে তা বন্ধ পাওয়া যায়। বাঁধ মালিক আব্দুস কুদ্দুস মন্ডল বলেন, পদ্মা নদীর কদম তলা ও বদ্ধি ডাঙ্গী জলমহলের আশপাশের জমি তিনি লিজ নিয়ে বাঁধ দিয়েছেন।

বাঁধের ব্যাপারে চরভদ্রাসন উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা বলেন, তিনি প্রশিক্ষণের ছুটিতে আছেন। তবে বাঁধ অপসারণে ব্যবস্থা নেবেন।

উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, মৎস্য অফিসার বদলি হয়েছেন, দু’-এক দিনের মধ্যে নতুন অফিসার কাজে যোগ দিলে বাঁধ অপসারণ করা হবে।

 

ফরিদপুর/মনিরুল ইসলাম টিটো/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়