ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খোলা তারে ঝলসাচ্ছে বানর, উদাসীন বিদ‌্যুৎ বিভাগ

মাহমুদুল হাসান মিলন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খোলা তারে ঝলসাচ্ছে বানর, উদাসীন বিদ‌্যুৎ বিভাগ

ঝলসে যাওয়া অসহায় বানর, পুড়ে যাওয়া বাঁ হাতটি কোনো রকমে ঝুলে আছে চামড়ায়

ময়মনসিংহের ফুলবাড়িয়ার সন্তোষপুর বনাঞ্চলে আছে তিন শতাধিক বানর। নানা প্রতিকূলতার মধ্যে সেখানে বাস করছে তারা। নেই প্রতিদিনের খাবারের নিশ্চয়তা। দর্শনার্থীদের দেয়া সামান্য খাবার পেলেও রয়েছে বিশুদ্ধ পানির ব্যাপক সংকট রয়েছে। এসব সংকটের সাথে সম্প্রতি যুক্ত হয়েছে বিদ্যুতের খোলা তার।

গত ২২ দিনে বিদ‌্যুতের তারের সংস্পর্শে এসে ১০টি বানর ঝলসে গুরুতর আহত হলেও এ সমস‌্যা সমাধানে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। বনের দায়িত্বে থাকা কর্মকর্তারা এ দুর্ঘটনার জন্য বিদ্যুৎ বিভাগের উদাসীনতাকে দায়ী করছেন।

বানরগুলো মানুষজন দেখলেই দৌড়ে কাছে গিয়ে নিজস্ব ভাষায় বোঝাতে চায় নিজেদের নানা সমস্যার কথা। মানুষের কাছে গিয়ে আদায় করে খাবার।

স্থানীয় দোকানি হযরত আলী বলেন, বানরগুলোকে সরকারিভাবে খাবার দেয়া হয় না। দেশের বিভিন্ন জায়গা থেকে আসা দর্শনার্থীরা দোকান থেকে কলা, মুড়ি, বাদাম, চানাচুর, বিস্কুটসহ বিভিন্ন ধরনের খাবার কিনে দেয় বানরকে।

স্থানীয় বাসিন্দা জুয়েল মিয়া বলেন, ফুলবাড়িয়ায় মধুপুর বনাঞ্চলঘেঁষা সন্তোষপুর বনাঞ্চলে এক সময় হরিণ, ভালুক, মেছো বাঘ, বাঘডাস, হনুমান, বানর, শিয়াল, সজারু ও খরগোশসহ নানা প্রজাতির বন্য প্রাণীর অবাধ বিচরণ ছিল। বনদস্যুরা গাছ কেটে বন উজাড় করায় এখন বানর ছাড়া আর কোনো বন‌্যপ্রাণী দেখা যায় না।

দর্শনার্থী আজাদ বলেন, কোনো বানর বিদ্যুতের তারে লেগে আহত হলে অন্য বানরগুলো তাকে রক্ষা করতে এসে বিদ্যুতে ঝলসে যাচ্ছে। দ্রুত এসব বন্যপ্রাণী সংরক্ষণ না করা হলে এই বানরও বিলুপ্ত হবে।

বনের ভিতর দিয়ে এভাবে খোলা তার টানা হয়েছে 

সন্তোষপুর বিটের বন কর্মকর্তা আশরাফুজ্জামান খান বলেন, ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার প্রায় ১৪ একর জায়গাজুড়ে রয়েছে প্রাকৃতিক বনাঞ্চল। সেখানে বিচরণ করে তিন শতাধিক বানর। কিছুদিন আগে বনের ভেতর দিয়ে টানানো হয় পল্লী বিদ্যুতের কাভারবিহীন তার। তারে জড়িয়ে ১০টির মতো বানরের শরীর ঝলসে গেছে। আহত বানরগুলো খেতে না পেরে শুকিয়ে যাচ্ছে। ঝলসে যাওয়া বানরের শরীরে পচন ধরেছে। বিদ্যুতের তার টানানোর আগেই বিদ্যুৎ অফিসের লোকজনদের সতর্ক করা হয়েছিল। আমরা দাবি জানিয়েছিলাম, ভূগর্ভস্থ অথবা কাভারযুক্ত তার টানানোর জন্য। কিন্তু তারা আমাদের কোনো কথা শোনেনি। ফলে বানরগুলো বিদ্যুতের তারে ঝলসে আহত হচ্ছে।

ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ছিদ্দিক বলেন, সন্তোষপুরে বানরগুলোর বিভিন্ন সমস্যার মধ‌্যে রয়েছে। যদিও এই সমস্যার সমাধান বন বিভাগ করে থাকে, তবু বানরের খাবারের ব্যবস্থা করার জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন পাঠানো হয়েছে। পল্লী বিদ্যুতের কর্মকর্তাকে চিঠি দেয়া হয়েছে বনের ভেতর থেকে খোলা তার সরিয়ে নেয়ার জন্য।

ফুলবাড়িয়া পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম অনিতা বর্ধন বলেন, বিদ্যুতের তারে ঝলসে কয়েকটি বানর আহত হওয়ার কথা শোনার পরপরই তার মেরামত করা হয়েছে। এখন কোনো সমস্যা নেই। আশা করছি, আহত বানরগুলো দ্রুত সেরে উঠবে।

বিদ‌্যুতের তারের সংস্পর্শে এসে বানর আহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবাদী সংঘটনের নেতারা।

ময়মনসিংহ জেলা জনউদ্যোগের আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, আয়োজন করে বন্য প্রাণী আহত বা হত‌্যা করা দণ্ডনীয় অপরাধ। সন্তোষপুরে বানর আহত হওয়ার বিষয়ে বন কর্মকর্তারা ইচ্ছা করলে বিদ্যুৎ কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করতে পারবে। আহত বানরগুলোকে দ্রুত চিকিৎসা দিতে ও তাদের সুরক্ষাসহ খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহের দাবি জানান তিনি।




ময়মনসিংহ/মিলন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়