ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শ্রদ্ধা-ভালোবাসায় অন্তিম-শয়াণে আহমেদ আলী

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ১১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রদ্ধা-ভালোবাসায় অন্তিম-শয়াণে আহমেদ আলী

শেষবার শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, প্রবীণ আওয়ামী লীগ নেতা, ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আহমেদ আলী।

শুক্রবার দিবাগত রাতে রাজধানীর একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারণে আহমেদ আলীর মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৭ বছর। তার মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘‘আহমেদ আলীর মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। একজন মুক্তিযুদ্ধের সংগঠক ও অভিভাবক হারালাম।’’  শোক বার্তায় তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

সকাল ১০টায় তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে প্রথম নামাজে জানাজা হয়। বিকেলে ৫টায় কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় জানাজা হয়।

জানাজায় উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব এমপি, সাবেক এমপি শাহ জিকরুল আহমেদ খোকন, প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন ভূঁইয়া, কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী প্রমুখ।

জানাজা শেষে তার মরদেহ কিছুসময়ের জন্য টাউন হল মাঠে রাখা হয়। সেখানে সর্বস্তরের জনগণ শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে তাকে শাসনগাছা গোরস্থানে দাফন করা হয়।

আহমেদ আলী কুমিল্লার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে এক কৃষক পরিবারে জন্ম নেন। প্রবীণ আইনজীবী আহমেদ আলী ছিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লায় তিনি প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন। তিনি মুক্ত কুমিল্লার প্রথম প্রশাসক ছিলেন।

১৯৭০ সালে পূর্ব-পাকিস্তান গণপরিষদ নির্বাচনে কুমিল্লা-৫ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) আসন থেকে এমএলএ নির্বাচিত হন তিনি। তিনি একজন বিশিষ্ট লেখক। আওয়ামী লীগের ইতিহাস এবং সুরসম্রাট ড. উস্তাদ আলাউদ্দিন খাঁর জীবনীগ্রন্থের রচয়িতা তিনি।


ইমরুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়