ঢাকা, শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পইলের মাছ মেলায় মানুষের ঢল

মামুন চৌধুরী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৬ ১০:১৬:২৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৬ ১০:১৬:২৫ পিএম

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। ভাতের সাথে মাছ না খেলে খাবারের অতৃপ্তি থেকে যায়। বর্তমানে বাজারে চাষের মাছই বেশি। হাওর, নদী ও বিলের মাছ হলে ক্রেতাদের আগ্রহটা বেড়ে যায়।

এমন আগ্রহের কথা জেনেই শিশু ফাহিন বাবার হাত ধরে হবিগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী পইলের মাছ মেলায় এসেছে। তার বাবা সিরাজ মিয়া ছেলের আগ্রহকে প্রাধান্য দিতে গিয়ে বিক্রেতার কাছ থেকে হাওরের একটি বোয়াল মাছ ১১শ’ টাকায় কেনেন।

প্রতি বছরের পৌষ সংক্রান্তির দিন বিকেল থেকে এ মেলা জমে ওঠে। চলে গভীর রাত পর্যন্ত। এ হিসেবে নতুন বছরের বুধবার (১৫ জানুয়ারি) এ মাছ মেলা হয়েছে। এখানে এ মেলা চলে আসছে প্রায় ২০০ বছরেরও অধিক সময় ধরে।

মেলায় আসা আরজু মিয়া বলেন, ‘মেলায় ৪০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছের দাম চাওয়া হয় ৮৫ হাজার টাকা। বিক্রেতা আহম্মদ আলী নদী থেকে এ মাছটি সংগ্রহ করে নিয়ে আসেন বিক্রির জন্য। এবার মেলায় এ মাছটিই সবচেয়ে বড় বলে অনেকে মন্তব্য করেন।’

জেলে আলফু মিয়া বলেন, ‘রুই মাছ নিয়ে এসে ১০ হাজার টাকা মূল্যে বিক্রি করেছি।’

মাছ মেলার ঐতিহ্য সম্পর্কে পইল ইউপি চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ বলেন, ‘ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন চন্দ্র পালের জন্মভূমি এ গ্রামে। তার সময় থেকে প্রতিবছর এ মেলা পৌষ সংক্রান্তিতে অনুষ্ঠিত হয়ে থাকে। এই মেলাকে ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। ঢাকা থেকেও লোকের আগমন হয়। মেলায় প্রায় ৫০ লাখ টাকার মাছ বিক্রি হয়ে থাকে।’

হবিগঞ্জ জেলা প্রশাসন জানায়, যুগ যুগ ধরে চলে আসা এ মেলাটি এলাকার সাধারণ মানুষের একটি প্রাণের উৎসব। আবার কবে আসবে মেলাটি এ প্রত্যাশাই থাকে সবার। হাওরের তরতাজা মাছ এ মেলায় আসে। লোকজন সাদরে এসব মাছ কেনেন। এ ধরনের মাছের মেলা জেলার অন্য কোথাও হয় না। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী সজাগ দৃষ্টি রেখেছে।

 

হবিগঞ্জ/মাহি

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : হবিগঞ্জ, সিলেট বিভাগ

রাইজিংবিডি স্পেশাল ভিডিও