ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৪০ দিন নামাজ পড়ে ২৭ কিশোর পেল সাইকেল

নরসিংদী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪০ দিন নামাজ পড়ে ২৭ কিশোর পেল সাইকেল

টানা ৪০ দিন নিয়মিত জামায়াতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেয়েছে ২৭ কিশোর।

নরসিংদীর সদর উপজেলার শেখেরচর বাসস্ট্যান্ড জামে মসজিদের খতিব মুফতি ইমদাদুল্লাহ কাসেমীর উদ্যোগে কিশোরদের একটি করে বাইসাইকেল পুরস্কার দেয়া হয়।

শুক্রবার জুমআর নামাজের পর বিজয়ী কিশোরদের হাতে এসব সাইকেল তুলে দেয়া হয়। এ সময় এলাকার বিশিষ্ট ব‌্যক্তিরা উপস্থিত ছিলেন।

জানা যায়, দুই মাস আগে মসজিদের খতিব মুফতি ইমদাদুল্লাহ কাসেমী শিশু-কিশোরদের নামাজের প্রতি উৎসাহিত করতে, এলাকার ১৫ বছরের কম বয়সি কিশোরদের মধ্যে ৪০ দিন পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায়ের প্রতিযোগিতার আয়োজন করেন। বিজয়ীদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল দেয়ার ঘোষণা দেন। এরপর থেকে এলাকার শতাধিক কিশোর মসজিদে নিয়মিত জামায়াতের সাথে নামাজ পড়া শুরু করেন।

সর্বশেষ শুক্রবার জুমআর নামাজের পর চূড়ান্ত বিজয়ী ২৭ কিশোরের হাতে পুরস্কার হিসেব বাইসাইকেল তুলে দেন মুফতি ইমদাদল্লাহ কাসেমী।

তিনি বলেন, পুরস্কার ঘোষণার পর থেকে প্রায় শতাধিক কিশোর মসজিদে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়া করা শুরু করে। তারা ঠিকমতো নামাজ আদায় করছে কিনা তা লিপিবদ্ধ রাখার জন্য প্রতি ওয়াক্ত নামাজে হাজিরা নেয়া হতো। যদি কেউ কোনো ওয়াক্ত উপস্থিত না থাকত তখন তার গণনা বন্ধ করে দেয়া হতো। তবে সে চাইলে তার নাম আবার লিখিয়ে তার নামাজের দিন গণনা শুরু করতে পারত। এভাবেই নিয়মিত প্রতি ওয়াক্ত নামাজের হাজিরার ভিত্তিতে সর্বশেষ ২৭ জন বিজয়ী হয়।

মুফতি ইমদাদল্লাহ কাসেমী বলেন, এ সময় তাদের শুধু নামাজই পড়ানো হয়নি, সঠিকভাবে নামাজ শিক্ষা ও নামাজ সম্পর্কে জরুরি মাসলা-মাসায়েল শেখানো হয়েছে। তরবিয়ে তালিম ও ইসলাম সম্পর্কে শিক্ষা দেয়া হয়েছে।

স্থানীয়রা ইমামের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘হুজুরের এ কার্যক্রম বাচ্চাদের নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে। আমরা বিষয়টি প্রায় কিছুদিন ধরে লক্ষ্য করছি, আমাদের ছেলেরা নামাজে নিয়মিত আসছে। তাদের পদচারণায় মসজিদ সব সময় মুখরিত হয়ে থাকত।’

 

হানিফ/বুলাকী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়