ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বর্জ্য ব্যবস্থাপনায় সিসিকের নতুন প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৫:০৪:১৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৫:০৪:১৯ পিএম

বর্জ্য ব্যবস্থাপনার জন‌্য নতুন প্রকল্প হাতে নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। নগরীর প্রত্যেক বাসা থেকে বর্জ্য সংগ্রহের লক্ষ‌্যে দুটি বালতি ও একটি করে ব্যাগ দেয়া হবে। এসব বালতি ও ব্যাগে গৃহস্থালি বর্জ্য জমা হওয়ার পর সিসিকের পরিচ্ছন্নতাকর্মীরা তা সংগ্রহ করবেন।

সিসিকের প্রশাসনিক কর্মকর্তা ও বর্জ্য ব্যবস্থাপনা শাখার প্রধান মো. হানিফুর রহমান জানান, আগামী তিন দিনের মধ্যে সিসিকের ১৮ নম্বর ওয়ার্ডের ৬০০টি বাসায় পরীক্ষামূলকভাবে বর্জ্য সংগ্রহের জন‌্য একটি করে লাল ও নীল প্লাস্টিকের বালতি এবং একটি প্লাস্টিক ব্যাগ দেয়া হবে। লাল বালতিতে অপচনশীল ও নীল বালতিতে পচনশীল বর্জ্য জমা হবে। ব্যাগে প্লাস্টিক-পলিথিন ইত্যাদি আলাদাভাবে সংরক্ষণ করা হবে।

তিনি জানান, সিটি করপোরেশনের কর্মীরা প্রতিদিন নীল বালতি থেকে বর্জ্য সংগ্রহ করবেন। লাল বালতি এবং প্লাস্টিক ব্যাগে সংরক্ষিত বর্জ্য প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করবেন তারা।

মঙ্গলবার ১৮ নম্বর ওয়ার্ডে প্রকল্পের কার্যক্রম উদ্বোধনকালে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেট নগরীকে পরিচ্ছন্ন রাখতে নিয়মিত কার্যক্রমের পাশাপাশি পরীক্ষামূলক একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে বর্জ্য সংগ্রহ করে ডাম্পিং গ্রাউন্ডে সরিয়ে নেয়ার লক্ষ‌্যে বাসা-বাড়িতে পৃথক বর্জ্য সংগ্রাহক সরঞ্জাম দেয়া হচ্ছে। পরীক্ষামূলক এই প্রকল্পে সুফল পাওয়া গেলে পরবর্তী সময়ে পুরো নগরীতে এটা বাস্তবায়ন করা হবে।

এ সময় সিসিকের ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান উজ্জ্বল, মেয়রপত্নি সামা হক চৌধুরী, সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবর, বর্জ্য ব্যবস্থাপনা শাখার প্রধান মো. হানিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


সিলেট/নোমান/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ