ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পদ্মা সেতুতে বসলো ২২তম স্প্যান

মুন্সীগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৭, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মা সেতুতে বসলো ২২তম স্প্যান

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে বসানো হয়েছে পদ্মা সেতুর ২২তম স্প্যান।

বৃহস্পতিবার সাড়ে ১১টার সময় সেতুর ৫ ও ৬ নম্বর পিলারে 'ওয়ান-ই' স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর তিন হাজার ৩০০ মিটার।

২১তম স্প্যান বসানোর আট দিনের মাথায় বসলো ২২তম স্প্যানটি। তবে এ স্প্যানটি ২৫ জানুয়ারি বসানোর কথা থাকলেও চাইনিজ নিউ ইয়ার হওয়ার কারণে তা দুই দিন এগিয়ে আনা হয়েছে।

সকাল সাড়ে ৮টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে নিয়ে সেতুর ৫ ও ৬ নম্বর পিলারের কাছে রওনা দেয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন 'তিয়ান-ই'।

সকাল পৌনে ১০টায় তা সেতুর কাছে গিয়ে পৌঁছে। ভাসমান ক্রেনটি নোঙর করে পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। রাখা হয় দুই পিলারের বেয়ারিং এর ওপর। স্প্যান বসানোর জন্য উপযোগী সময় থাকায় এবং সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রকৌশলীরা অল্প সময়ের মধ্যেই স্প্যান বসাতে সক্ষম হন।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর এসব তথ্য নিশ্চিত করে জানান, ৬ ও ৭ নম্বর পিলারের স্থায়ীভাবে বসেছে ওয়ান-এফ স্প্যানটি। আর তার ঠিক সঙ্গেই বসানো হলো এই স্প্যানটিও।

 

রতন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়