ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কার্প জাতীয় মাছের উৎপাদন বাড়ছে না কাপ্তাই লেকে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৩, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কার্প জাতীয় মাছের উৎপাদন বাড়ছে না কাপ্তাই লেকে

দেশের বৃহত্তম কৃত্রিম লেক কাপ্তাই লেক। কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ফলে সৃষ্ট কাপ্তাই লেকের আয়তন এক হাজার ৭২২ কিলোমিটার।

বৃহত্তম এই লেকটি দেশের বড় এক মৎস উৎপাদন কেন্দ্র। এক সময় কাপ্তাই লেক দেশীয় এবং মিঠা পানির বড় মাছের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও বর্তমানে কাপ্তাই লেকে মাছের উৎপাদন আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে।

মূলত ছোট মাছের আধিক্য এবং মশারি জালের ব্যবহারে এই লেকে কার্প জাতীয় মাছের উৎপাদন কমে যাচ্ছে।

কাপ্তাই লেকে মৎস্য শিকারে নিয়জিত জেলেরা জানান, এক সময় কাপ্তাই লেকে সর্বনিম্ম ৫ কেজি থেকে শুরু করে সর্বোচ্চ এক মণ ওজনেরও কার্পজাতীয় মাছ পাওয়া যেতো। কিন্তু সেসব মাছ এখন স্বপ্নের মতো। কাপ্তাই লেকে জাল ফেললে চাপিলা, কাচকি, মলা মাছই অধিক পাওয়া যায়। বড় মাছের দেখা পাওয়া অনেক দুষ্কর। কয়েকশ কেজি মাছ শিকার করলে মাঝে মধ্যে দুই একটা ৫/৭ কেজির বড় মাছ পাওয়া যায়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়াররম্যান দিলদার আহমেদ কাপ্তাই লেকে বড় মাছ কমে যাওয়ার সত্যতা স্বীকার করে জানান, ছোট মাছের উৎপাদন বেশি হওয়ায় কাপ্তাই লেকে বড় কার্প জাতীয় মাছের উৎপাদন কমে গেছে।

এর কারণ উল্লেখ করে দিলদার আহমেদ জানান, চিংড়ি, মলা, কাচকি, চাপিলা এই জাতীয় মাছ ধরার জন্য কাপ্তাই লেকে মশারি জাল ব্যবহার করা হয়। এই জাল ব্যবহারের ফলে ছোট মাছ ধরার পাশাপাশি কার্প জাতীয় মাছের পরিবেশ ও খাবার এবং ডিম ধ্বংস হয়। ফলে কার্প মাছের উৎপাদন ক্রমেই কমে যাচ্ছে।

কাপ্তাই লেকে মাছের উৎপাদন বৃদ্ধি করতে নানামুখী পদক্ষেপ গ্রহণের কথাও জানান মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়াররম্যান দিলদার আহমেদ।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের গবেষণা ও পর্যবেক্ষণ প্রতিবেদন সূত্রে জানা যায়, ১৯৮৫ সালের পূর্বে কাপ্তাই লেকে প্রতি হেক্টরে মাছের উৎপাদন ছিল ১০০০ হাজার কেজিরও অধিক। ২০১৯ সালে এর উৎপাদন হেক্টরে ১০০ কেজির চেয়েও কম। সবচেয়ে বেশি কমেছে রুই মাছের উৎপাদন। বড় মাছের উৎপাদন কমে যাওয়ায় লেকে সামুদ্রিক ক্লুপিডের প্রজনন বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে যে দুটি প্রজাতি সবচেয়ে বেশি ধরা পড়ছে সেগুলি হচ্ছে চাপিলা মাছ এবং কাচকি মাছ।

বর্তমানে কাপ্তাই লেক থেকে ধরা পরা মাছের মোট প্রজাতীর মধ্যে কাচকি ও চাপিলা মাছের অনুপাত ৫০ শতাংশ। কাপ্তাই লেকে অন্যান্য যেসব প্রজাতীর মাছ উৎপাদিত হয় তার মধ্যে রয়েছে রুই, কাতলা, মৃগেল, কালিবাউস, চিতল, কালিঘনিয়া, বোয়াল ইত্যাদি।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়