ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মেরিন একাডেমির শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেরিন একাডেমির শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত

চট্টগ্রাম মেরিন একাডেমিতে নটিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং শাখার ৫৪তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত এই কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

কুচকাওয়াজ পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘গতানুগতিক শিক্ষা ব্যবস্থায় কিংবা প্রচলিত ধ্যান ধারণায় উন্নত বাংলাদেশ গঠন করা সম্ভব নয়। এজন্যই আধুনিক ও বিশ্বমানের জ্ঞান-বিজ্ঞানসমৃদ্ধ প্রযুক্তি ও দক্ষতানির্ভর সমাজ গঠনে এবং কারিগরি শিক্ষার প্রসারে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।’

দক্ষ জনশক্তি তৈরিতে মেরিন একাডেমি গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিপিং এবং মেরিটাইম সেক্টরে এই অঞ্চলের মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমিকে নলেজ সেন্টার হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে সরকার।’

এর পাশাপাশি ‘বঙ্গবন্ধু টেকনো মেরিনা’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানান ডা. দিপু মনি।

বাংলাদেশ মেরিন একাডেমিতে এবারের ৫৪তম ব্যাচে নটিক্যাল শাখায় ৪৯জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ৫৫জন ক্যাডেটসহ সর্বমোট ১০৪ জন ক্যাডেট দু’বছর মেয়াদি একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছে।

সকল ক্ষেত্রে সর্বোচ্চ কৃতিত্বের জন্য ক্যাডেট মো. সালমান হাসান রাষ্ট্রপতি স্বর্ণপদক অর্জন করেন। এছাড়া এই বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ শাখার আবু সালেহ এবং প্রকৌশল শাখার ইকবাল মাহমুদ ইকরা নৌ মন্ত্রণালয়ের রৌপ্য পদক অর্জন করেন।


চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়