ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বপ্ন দেখাচ্ছে স্বপ্নপুরী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১২, ৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বপ্ন দেখাচ্ছে স্বপ্নপুরী

রেল লাইনের দুই পাশে সারি সারি ঝুপড়ি ঘর। চায়ের দোকানে বিভিন্ন বয়সি মানুষের জমজমাট আড্ডা। ভেতরে টেলিভিশনে চলছে বাংলা সিনেমা। উচ্চ শব্দে শোনা যাচ্ছে সিনেমার ডায়ালগ। অদূরে কোথাও বসেছে তাসের আসর। সেখান থেকে উপরের দিকে কুণ্ডলী পাকিয়ে উঠে যাচ্ছে সিগারেটের ধোঁয়া।

সব কিছু ছাপিয়ে সকলের নজর একদল শিশুর দিকে। তারা গোল হয়ে বসে মেতে উঠেছে সংস্কৃতি চর্চায়। সেখানে নেই কোনো বাদ‌্য, নেই কোনো আড়ম্বর। তারপরও মনোযোগে নেই এতটুকু ঘাটতি। তাদের মধ্যমণি হয়ে নেতৃত্ব দিচ্ছেন কলেজ শিক্ষার্থী তামান্না ইয়াসমিন মুন্নী। গত শুক্রবার পড়ন্ত বিকেলে এমন দৃশ্য দেখা গেল খুলনা রেল স্টেশনে।

মুন্নী জানান, খুলনা রেল লাইন এলাকায় সাধারণত ছিন্নমূল মানুষ ও পথশিশুদের বাস। তাদের খাদ্য, অন্য, বস্ত্র, বাসস্থান বা পর্যাপ্ত চিকিৎসার ব‌্যবস্থা নেই। অথচ রয়েছে অফুরন্ত প্রতিভা। বিশেষ করে প্রতিটি শিশুই অসাধারণ প্রতিভা নিয়ে জন্মায়। পরিবেশের কারণে অনেক সময় প্রতিভার বিকাশ ঘটে না। তারা ঝরে পরে অযত্ন, অবহেলায়।

এ ধরনের শিশুদের একটু ভিন্ন পরিবেশ দিতে পারলে তারা ভালো করবেই। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে মুন্নীরা সবাই মিলে ‘স্বপ্নপূরী’ নামে একটি কার্যক্রম পরিচালনা করছেন। এর আওতায় প্রথমত শিশুদের গান, আবৃত্তি ও নাটকের মাধ্যমে তাদের আকৃষ্ট করা হয়। পর্যায়ক্রমে তাদের পাঠ্যবইয়ের জ্ঞান দান করা হবে।

‘স্বপ্নপূরী’ অর্থ স্বপ্ন ও ইচ্ছে পূরণ। ছিন্নমূল পথশিশুদের স্বপ্ন ও ইচ্ছে পূরণে ৫০ জন শিশুকে কার্যক্রমের আওতায় আনা হয়েছে। প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন শিশু।  তাদের দেশিয় সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করা হচ্ছে। এখান থেকে শিখে অনেক শিশু বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে বেশ ভালো করেছেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নপূরী’র পরিচালক সাইফুল ইসলাম বলেন, ‘গেল ডিসেম্বরে আমরা চার-পাঁচজন মিলে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজটি শুরু করেছি। আপাতত শিশুদের উন্মুক্ত আকাশের নিচে পাঠদান করা হচ্ছে। তবে কোন সরকারি-বেসরকারি সংস্থা সহযোগিতার হাত বাড়ালে আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ সহজ হবে।’


খুলনা/মুহাম্মদ নূরুজ্জামান/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়