ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ময়মনসিংহ মেডিক‌্যালে হৃদরোগের আধুনিক ক্যাথল‌্যাব

ময়মনসিংহ প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ৮:৪১:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ৮:৪১:২৯ পিএম

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে বহুল প্রত্যাশিত কার্ডিয়াক ক্যাথল্যাবের উদ্বোধন করা হয়েছে। তবে রিং পরানো, পেসমেকার স্থাপন, বাইপাস হার্ট সার্জারির সব আয়োজন থাকলেও জনবলের অভাবে এখনই সেবা পাবেন না রোগীরা।

শনিবার দুপুরে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) বিভাগে ফিতা কেটে ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এই ক্যাথল্যাবের উদ্বোধন করা হয়।

তবে কার্ডিয়াক ক্যাথল্যাব উদ্বোধন হলেও সার্বক্ষণিক ইন্টারভেনশনাল কার্ডিয়াক সার্জনের অভাবে এখনই পুরোদমে সেবা দেয়া সম্ভব হবে না। এরি মধ্যে সার্বক্ষণিক একজন ইন্টারভেনশনারিস্ট ডাক্তার নিয়োগের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। ইন্টারভেনশনারিস্ট না আসা পর্যন্ত রোগীর চিকিৎসা না দেয়ার কথা জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

উদ্বোধন পরবর্তী এক প্রেস ব্রিফিংয়ে মমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও উপ-পরিচালক ডা. লক্ষ্মী নারায়ন মজুমদার বলেন, ‘আমাদের কয়েকজন ডাক্তারকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে প্রশিক্ষণ দেয়া দেয়া হয়েছে কিন্তু তা পর্যাপ্ত নয়। ক্যাথল্যাব চালুর পর কোনো রোগীর সমস্যা হলে সার্বক্ষণিক ইন্টারভেনশনারিস্ট পোস্টিং না থাকলে প্রয়োজনীয় সেবা দেয়া কঠিন হবে। আমরা হাসপাতাল কর্তৃপক্ষ রোগীকে কোনো ঝুঁকির মধ্যে রাখতে চাইনা।’

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক ও বাংলাদেশ সোসাইটি অব কার্ডিয়াক ইন্টারভেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন বলেন, হৃদরোগ ইনস্টিটিউট ময়মনসিংহের ক্যাথল্যাবকে ডাক্তারসহ প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা প্রদান করবে।

এর আগে ক্যাথল্যাব উদ্বোধন ও এক কর্মশালায় মমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আবুল হোসেন চৌধুরী, কার্ডিয়াক সোসাইটির ট্রেজারার অধ্যাপক অমল কুমার চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. কাজল কুমার কর্মকার, সাবেক অধ্যক্ষ ডা. মতিউর রহমান, ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. চিত্ত রঞ্জন দেবনাথ ও উপাধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম আবুল হোসেন, জেলার বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মতিউর রহমান ভূইয়া ও সাধারণ সম্পাদক ডা. এইচ এ গোলন্দাজ তারা প্রমুখ।

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালের নতুন ভবনের চতুর্থ তলার হৃদরোগ বিভাগে স্থাপিত কার্ডিয়াক ক্যাথল্যাবের পাশে একটি ১০ বেডের পোস্ট ক্যাথল্যাব ওয়ার্ড খোলা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রশিক্ষিত নার্সদের জন্য রাখা হয়েছে আলাদা কর্নার। করোনারি কেয়ার ইউনিট-সিসিইউ এবং হৃদরোগ বিভাগের আলাদা ইউনিট ও ওয়ার্ডের পাশে একই ফ্লোরে বসানো হয়েছে এই ক্যাথল্যাব।

দশটি বিছানার ক্যাথল্যাব ওয়ার্ডের প্রতিটি বিছানার পাশেই রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির মনিটরসহ এনজিওগ্রাম করার পর রোগীদের প্রয়োজনীয় সাপোর্টের চিকিৎসা সরঞ্জামাদি। হৃদরোগের সমস্যা নিয়ে রোগীদের ক্যাথল্যাবে এনজিওগ্রাম করার পর হার্টে ব্লক কিংবা ছিদ্র ধরা পড়লে প্রয়োজনে রিং পরানো, পেসমেকার স্থাপন কিংবা বাইপাস হার্ট সার্জারি পর্যন্ত করার সুবিধা থাকবে। পুরোদমে ক্যাথল্যাব চালু হলে শিশুদের হার্টের জন্মগত সমস্যা, মোটা ও চিকন ভাল্বের সমস্যা সমাধানসহ পেস মেকার স্থাপন ও হার্টের বাইপাস সার্জারি করা সম্ভব হবে।


ময়মনসিংহ/মাহমুদুল হাসান মিলন/সাজেদ

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : ময়মনসিংহ, ময়মনসিংহ বিভাগ
ট্যাগ :