ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বৃক্ষ নিধনের সাক্ষী হয়ে আছে অসংখ্য গাছের গোড়া

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃক্ষ নিধনের সাক্ষী হয়ে আছে অসংখ্য গাছের গোড়া

মৌলভীবাজার জেলার কমলগঞ্জে রাজকান্দি রেঞ্জের কামারছড়া বনবিটের সংরক্ষিত বনের টিলায় টিলায় চলছে বৃক্ষ নিধন।

অভিযোগ উঠেছে, অসাধু বন কর্মকর্তাদের যোগসাজসে এখানে সামাজিক বনায়ন ধ্বংস হচ্ছে প্রতিদিন।

সরেজমিন শনিবার এই বনের ভেতরে গেলে দেখা যায়- সেগুন, আকাশমণিসহ অসংখ্য গাছের গোড়া পড়ে আছে। যা সাক্ষী হয়ে আছে গাছ পাচারের।

কামারছড়া বনবিটের সংরক্ষিত বন ও সামাজিক বনায়ন এলাকা ঘুরে দেখা যায়, সীমান্ত ঘেঁষা দূর্গম এলাকার এ বনের টিলায় টিলায় প্রকাশ্য দিবালোকে বড় বড় গাছগুলো কেটে পাচার করা হচ্ছে।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, দীর্ঘদিন ধরে এই বনের গাছ কেটে পাচার করা হচ্ছে। এছাড়া বনের কালিছালিসহ বিশাল এলাকায় সৃজনকৃত সামাজিক বনায়নের গাছগাছালি কেটে সাবাড় করছে চিহ্নিত বৃক্ষ খেকোরা। তারা বন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীর সাথে হাত মিলিয়ে বনের মূল্যবান বৃক্ষগুলো কেটে পাচার করছে।

এদিকে কালিছালি এলাকা থেকে আকাশি, বেলজিয়ামসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে নেওয়ায় টিলাগুলো বৃক্ষশূন্য হয়ে পড়ছে। সংরক্ষিত বনের পাশাপাশি সামাজিক বনায়নে গাছ পাচার অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যেই পুরো এলাকা বৃক্ষশূন্য হয়ে পড়বে বলে স্থানীয় বাসিন্দারা আশঙ্কা করছেন।

এ বিষয়ে কামারছড়া বনবিট কর্মকর্তা মীর বজলুর রহমান বলেন, ‘বনে বর্তমানে কোনো গাছ কাটা হচ্ছে না। আগের দু’একটি গাছ কাটা থাকতে পারে। এসব বিষয়ে মামলাও রয়েছে।’

এ বিষয়ে রাজকান্দি রেঞ্জ কর্মকর্তা আবু তাহের বলেন, ‘কামারছড়া সামাজিক বন এলাকায় ইতিপূর্বে যে কয়েকটি গাছ কাটা হয়েছে সে বিষয়ে মামলা হয়েছে। কাঠ পাচারে বনবিট কর্মকর্তা জড়িত থাকার বিষয়টি খতিয়ে দেখা হবে। সংশ্লিষ্ট কেউ কাঠ পাচারে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।’


সাইফুল্লাহ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়