ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিজেকে ভাষা সৈনিক দাবি করেন হযরত আলী

মেহেরপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিজেকে ভাষা সৈনিক দাবি করেন হযরত আলী

মো. হযরত আলী

ভাষার মাস ফেব্রুয়ারিতে নিজেকে ভাষা সৈনিক দাবি করে বেশ কিছু যুক্তি তুলে ধরেছেন মেহেরপুর মুজিবনগর উপজেলার মোনাখালী গ্রামের মো. হযরত আলী।

তার পিতার নাম মরহুম খোদ বকস এবং মাতার নাম প্রবাসি বিবি। তার বর্তমান বয়স ৮৪ বছর।

তিনি জানান, ১৯৪৭ সালে ভারত-পাকিস্থান ভাগ হওয়ার পর তিনি দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় হতে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে ভর্তি হয়ে পড়া লেখা করতে থাকেন। ১৯৫২ সালে তিনি ভাষা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন।

রাত ২টার দিকে মেহেরপুর শহরের গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার লাগান এবং পরের দিন সকালে তার নেতৃত্বে ছাত্ররা রাজপথে পাকিস্থান বিরোধী মিছিল করেন। পরে এসডিও রুহুল কুদ্দুসের নির্দেশে পাক বাহিনী তাদেরকে মিছিল থেকে গ্রেপ্তার করে। থানা আওয়ামী লীগের সভাপতি ছহিউদ্দিনের প্রচেষ্টায় ছাড়া পান।

এছাড়া, তিনি একজন মুক্তিযোদ্ধাও বটে। তিনি ১৯৭১ সালে ১৭ এপ্রিল মুজিবনগর আম্রকাননে প্রথম সরকারের শপথ অনুষ্ঠানে যোগ দেন এবং মুক্তিযুদ্ধকালীন ৮ নম্বর সেক্টরে মেহেরপুর সদর উপজেলার যাদবপুর গ্রামের মুক্তিযোদ্ধা আল আমিনের নেতৃত্বে মুক্তিযুদ্ধ করেন।

দেশ স্বাধীনের পরে তিনি মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম ছহিউদ্দিন সাহেবের নির্দেশে মোনখালী গ্রামের রিলিফ কমিটির সভাপতির দায়িত্ব পান।

বর্তমানে মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হযরত আলী স্থানীয় ও সরকারিভাবে ভাষা সৈনিকের স্বীকৃতি চান।

 

মহাসিন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়