ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘মুজিববর্ষে ৪০ হাজার তরুণকে প্রশিক্ষণ দেয়া হবে’

পঞ্চগড় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মুজিববর্ষে ৪০ হাজার তরুণকে প্রশিক্ষণ দেয়া হবে’

মুজিব জন্মশতবর্ষে প্রযুক্তিনির্ভর দেশের স্বপ্ন বাস্তবায়নে ৪০ হাজার তরুণকে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানান, এর মধ্যে পঞ্চগড়ে ৫০০ জন তরুণ-তরুণী ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্টের’ আওতায় এই প্রশিক্ষণ পাবে।

তিনি বলেন, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশে সাড়ে চার কোটি তরুণ ছাত্র-ছাত্রী রয়েছে, তারা যেন শুধু চাকরিমুখী না হয়ে উদ্যোক্তা হয়, এ জন্য বেশ কিছু উদ্ভাবনীমূলক প্রকল্প হাতে নেয়া হয়েছে।

শনিবার দুপুরে পঞ্চগড়ের সদর উপজেলার মফিজার রহমান ডিগ্রি কলেজ মাঠে নির্মাণাধীন ডিজিটাল সার্ভিস ইমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (ডি-সেট) সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, ডিজিটাল সার্ভিস ইমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (ডি-সেট) সেন্টারে পঞ্চগড়ের শিক্ষিত তরুণ-তরুণীদের ৫০ দিনে ২০০ ঘণ্টা প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন মার্কেট প্লেসে কাজ করার যোগ্য করে গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, ‘‘বাংলাদেশ এখন প্রতি বছর চার কোটি মোবাইল ফোন, ১০ লাখ ল্যাপটপ আমদানি করে। আমরা এগুলো আমদানি করতে চাই না, বরং বিদেশে রপ্তানি করতে চাই।’’ 

আগামী মার্চ মাস তথা স্বাধীনতার মাসে বিশ্বপ্রযুক্তিতে নেতৃত্বদানকরা দেশ আমেরিকায় বাংলাদেশের তৈরি করা ওয়ালটনের ২৬ হাজার স্মার্ট ফোন রপ্তানি হবে বলে জানান প্রতিমন্ত্রী।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম রব্বানী প্রমুখ।

 

আবু নাঈম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়