ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

দ্রুত এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ

জেলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৩ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্রুত এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ

রাশিয়ার এইএম টেকনোলজির পেত্রাজাভোদস্ক শাখায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের এক নম্বর ইউনিটের জন্য প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ।

রসাটম এর বাংলাদেশের জনসংযোগ এজেন্সি ট্রিউন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ফরহাদ কামাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিংয়ের ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে, কেসিংয়ের সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজ চলছে। ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতিমধ্যে কারখানায় পৌঁছেছে এবং খুব শিগগিরই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিংয়ের সঙ্গে ওয়েল্ডিং করা হবে।

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তাকে বাষ্প জেনারেটরে নিয়ে আসার জন্য ব্যবহৃত হয় এই কুল্যান্ট পাম্প। পাম্পগুলো উচ্চচাপ (১৬০ এটমোস্ফেয়ার) এবং উচ্চতাপে (৩০০’সে) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিংয়েরে ওজন ৩১ টনের অধিক, উচ্চতা ৩.৫ মিটার এবং প্রস্থে ৩ মিটারেরও বেশি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের দুটি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এসব রিয়্যাক্টর সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে। রূপপুর প্রকল্পের উৎপাদন ক্ষমতা হবে প্রায় ২ হাজার ৪০০ মেগাওয়াট।

এইএম টেকনোলজি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেট-রসাটমের যন্ত্রপাতি নির্মাণ শাখা- এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান। এটমএনার্গোমাস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা এবং একই সঙ্গে প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।


পাবনা/শাহীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়