ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আশুলিয়ার সেই ডাইং কারখানা বন্ধ ঘোষণা

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ৩ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আশুলিয়ার সেই ডাইং কারখানা বন্ধ ঘোষণা

সাভারে আশুলিয়ায় পরিবেশদূষণের অভিযোগে একটি ডাইং কারখানা সাময়িক বন্ধ ঘোষণা করেছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি কারখানাটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) দুপুরে শিমুলিয়ার মেশিনপাড় এলাকায় জিটিএ স্পোর্টস লিমিটেড নামের ওই কারখানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়ার সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদের নেতৃত্বে অভিযান চালানো হয়।

এ সময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও পরিদর্শক জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘদিন ধরে কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডাইংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছিল বলে অভিযোগ পাওয়া যায়। আজ দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা পাওয়া যায়। কারখানা কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে কারখানাটি সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্যমিশ্রিত পানি কৃষিজমিতে পড়ায় ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। বিষাক্ত বর্জ‌্যের কারণে ওই এলাকার জীববৈচিত্র‌্য ধ্বংসের মুখে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে ওই কারখানার বিরুদ্ধে অধিকতর ব্যবস্থা নেয়া হবে। 

ওই কারখানাটির পরিবেশদূষণের বিষয়ে গত ২৬ ফেব্রুয়ারি প্রতিবেদন প্রকাশ করেছিল রাইজিংবিডি ডটকম।

বিষিয়ে উঠেছে ‘শিমুলিয়া’


সাভার/সাব্বির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়