ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দলের মধ্যে নারীর জন্য নিরাপদ পরিবেশের দাবি করলেন নেত্রীরা

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দলের মধ্যে নারীর জন্য নিরাপদ পরিবেশের দাবি করলেন নেত্রীরা

নারীর জন্য রাজনৈতিক দলের ভেতরে এবং বাইরে নিরাপদ এবং সহযোগিতামূলক পরিবেশের দাবি তুলেছেন বিভিন্ন রাজনৈতিকদলের নারী নেত্রীরা। 

কুমিল্লায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চার জেলার বিভিন্ন রাজনৈতিকদলের নেতাদের অংশগ্রহণে সর্বদলীয় আলোচনা সভায় এ সব দাবি উন্থাপন করা হয়।

কুমিল্লা পুলিশ লাইন অডিটোরিয়ামে রোববার দিনব্যাপী ‘ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের’ কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে সর্বদলীয় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর ও নোয়াখালী জেলার বিভিন্ন রাজনৈতিক দলের নারী নেত্রীরা অংশ নেন।

সভায় এ বছরের আন্তর্জাতিক নারী দিবসের মূল প্রতিপাদ্যের আলোকে বাংলাদেশে নারীর রাজনীতিতে অংশগ্রহণ, অবস্থান ও ক্ষমতায়ন বিষয়ে আলোচনা করা হয় এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়নকে সুদঢ় করতে কিছু গুরুত্বপূর্ণ সুপারিশমালা তুলে ধরা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার এবং কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্বরত মো. সাখাওয়াত হোসেন, সিনিয়র সহকারী সচিব সৈয়দ সাদিকা সুলতানা।

বক্তারা বলেন, বাংলাদেশে আড়াই দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ও রাজনৈতিক দলের চালকের আসনে নারী। দুটি প্রধান দলের শীর্ষ পদে নারী নেতৃত্ব থাকা সত্ত্বেও রাজনৈতিক কাঠামো নারীর ক্ষমতায়নের সহায়ক নয়। পুরুষতান্ত্রিক মানসিকতাও নারীর রাজনীতিতে আসার পথে বাধা হয়ে দাঁড়ায়।

বক্তারা আরো বলেন, রাজনৈতিক সংস্কৃতিকে এমন উন্নত পর্যায়ে নিতে হবে,  যেখানে পুরুষের পাশাপাশি নারীরা সমভাবে রাজনীতিতে অংশ নিতে আগ্রহী হয়।

রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরে গণতন্ত্র চর্চা বাড়াতে পারলে তৃণমূল থেকে নারী নেতৃত্ব গড়ে তোলা সম্ভব বলে মনে করেন তারা।

বক্তারা বলেন. গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯ (সংশোধিত) অনুযায়ী ২০২০ সালের মধ্যে মূলদলের সব পর্যায়ের কমিটিতে বাধ্যতামূলক ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। জাতীয় পর্যায়ের কমিটিতে নারীর অন্তর্ভুক্তির বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি থাকলেও ইউনিয়ন থেকে জেলা পর্যায় পর্যন্ত দলের নেতৃত্বস্থানীয় পদে নারীর অংশগ্রহণ নগণ্য।

সভায় নারীদের রাজনৈতিক দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা; নারীর জন্য দলের ভেতর এবং বাইরে নিরাপদ এবং সহযোগিতামূলক রাজনৈতিক পরিবেশ তৈরি করাসহ নয়টি সুপারিশমালা তুলে ধরা হয়।

 

ইমরুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়