ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ফেনীতে পোড়া তেলে তৈরি হচ্ছে গজা-চানাচুর

সৌরভ পাটোয়ারী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-০৯ ৫:৫৪:১৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-০৯ ৫:৫৪:১৮ পিএম

ফেনী শহরে অপরিচ্ছন্ন পরিবেশে পোড়া তেল দিয়ে তৈরি করা হচ্ছে গজা ও চনাচুর। পরিবেশ অধিদপ্তর ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ‌্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ও ট্রেড লাইসেন্স ছাড়াই চলছে গজা ও চানাচুর কারখানা। ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে কারখানা বন্ধ করার কিছু দিন পর আবার শুরু হয় উৎপাদন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মহিপাল সরকারি কলেজের পাশে রাকিব ম্যানশনের মালিক রাশেদুল ইসলাম নিজের বাসায় গড়ে তুলেছেন কারখানা। অস্বাস্থ্যকর পরিবেশে গজা তৈরি করা হয় সেখানে। এ কারখানায় উৎপাদিত গজা ‘বিসমিল্লাহ প্রোডাক্ট’ নামে বাজারজাত করা হয়।

শহরের রামপুর ভুঞাবাড়ি সড়কে দোকান ভাড়া নিয়ে তৈরি করা হয় ঝাল চানাচুর। বার্মিজ ফুড প্রোডাক্টসের নামে ফেনী শহর ও জেলার বিভিন্ন স্থানে তা বাজারজাত করা হয়। ওই কারখানার পরিবেশ অস্বাস্থ্যকর। হাতে গ্লাভস না পরেই যাবতীয় কাজ করেন কারিগররা। গত সেপ্টেম্বরে ভ্রাম্যমাণ আদালত ৩০ হাজার টাকা জরিমানা করার পরও তারা সতর্ক হননি। আগের মতোই চানাচুর উৎপাদন চালিয়ে যাচ্ছেন।

বার্মিজ ফুড প্রোডাক্টসের স্বত্বাধিকারী দাবি করেছেন, তাদের কারখানার জন‌্য বিএসটিআইর অনুমোদন আছে। তবে তিনি কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

পরিবেশ অধিদপ্তরের ফেনী কার্যালয়ের পরিদর্শক ফাইজুল কবির বলেন, উৎপাদনমুখী যেকোনো কারখানাকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিতে হবে। ফেনীর ছোট-বড় গজা ও চানাচুর কারখানাগুলো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেয়নি।


ফেনী/সৌরভ/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : ফেনী, চট্টগ্রাম বিভাগ