ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুন্সীগঞ্জে টমেটো চাষ বাড়ছে

শেখ মো. রতন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৫, ১৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুন্সীগঞ্জে টমেটো চাষ বাড়ছে

মুন্সীগঞ্জে টমেটো চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা। অন‌্যান‌্য ফসলের চেয়ে লাভ বেশি হওয়ায় টমেটো চাষে আগ্রহ বাড়ছে তাদের।

কৃষক ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তারা জানিয়েছেন, মুন্সীগঞ্জে সাধারণত আলু আবাদ হয় বেশি। তবে নানা কারণে আলু চাষে লোকসানের আশঙ্কা থাকায় এর পরিবর্তে টমেটো চাষ করছেন অনেক কৃষক। গত মৌসুমে টমেটোচাষিরা অনেক লাভবান হয়েছেন। তাই এ মৌসুমে এ সবজির চাষ বেড়েছে। সোনালি জাতের টমেটো চাষ করছেন মুন্সীগঞ্জের কৃষকরা।

মুন্সীগঞ্জের ছয় উপজেলায় অপেক্ষাকৃত উঁচু জমিতে টমেটো চাষ করা হচ্ছে। সদর উপজেলার মহাকালী ইউনিয়নের সাতানিখিল, চরকেওয়ার ইউনিয়নের গজারিয়াকান্দি, গুহেরকান্দি গ্রাম, টঙ্গিবাড়ী উপজেলার ধামারণ গ্রামসহ বিভিন্ন এলাকায় টমেটো চাষ হয়। বাঁশের খুঁটি, সুতলি, সুতা ব্যবহার করে আধুনিক পদ্ধতিতে টমেটো চাষ করছেন কৃষকরা। এভাবে চাষ করলে খরচ কিছুটা বেশি হলেও ফলন হয় কয়েক গুণ বেশি।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর এ জেলায় ১৫৫ হেক্টর জমিতে টমেটো আবাদ করা হয়েছিল। চলতি বছর ২২০ হেক্টর জমিতে টমেটো চাষ করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আল মামুন জানিয়েছেন, মুন্সীগঞ্জে টমেটো পাকানোর জন্য কোনো ধরনের রাসায়নিক দ্রব‌্য বা সংরক্ষণের জন‌্য ফরমালিন ব্যবহার করা হয় না। আলুর চেয়ে বেশি লাভ হওয়ায় এ জেলার কৃষকরা এখন টমেটো চাষের দিকে ঝুঁকছেন। টমেটো ছাড়াও বিভিন্ন ধরনের সবজি আবাদ করছেন এখানকার কৃষকরা।


মুন্সীগঞ্জ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়