ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনাভাইরাস: শেবাচিম হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তা দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস: শেবাচিম হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তা দাবি

নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে নিজেদের নিরাপত্তা চেয়ে পরিচালকের কাছে স্মারকলিপি দিয়েছেন বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

বৃহস্পতিবার দুপুরে হাসপাতালের উপ-পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রাজ্জাকের কাছে স্মারকলিপি দেন। স্মারকলিপিতে তারা পাঁচ দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো- প্রত্যেক চিকিৎসকের জন্য পিপিই (টেস্টিং কিট ও ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম) সরবরাহ; দর্শনার্থী নিয়ন্ত্রণ ও চিকিৎসকদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা উন্নতকরণ; জরুরিভিত্তিতে শূন্য পদ পূরণসহ পর্যাপ্ত চিকিৎসক পদায়ন;  জরুরি বিভাগে রোগীদের স্ক্রিনিং আউট করে শুধু উচ্চ ঝুঁকিসম্পন্ন রোগীদের আইসোলেশনের ব্যবস্থা; সব ধরনের সাইন্টিফিক সেমিনার ও সভা, সমাবেশ বন্ধ ঘোষণা এবং বায়োমেট্রিক হাজিরা সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা।

স্মারকলিপি দেওয়ার সময় সাংবাদিকদের আন্তঃবিভাগ চিকিৎসক পর্ষদের সভাপতি ডা. সুদীপ কুমার হালদার বলেন, বর্তমানে হাসপাতালে কলেজের শতাধিক সিনিয়র চিকিৎসকের দিকনির্দেশনায় মিডলেভেলের শতাধিক চিকিৎসক ও দেড় শতাধিক ইন্টার্ন চিকিৎসক প্রতিদিন গড়ে পাঁচ হাজার রোগীর চিকিৎসা দিচ্ছেন। কিন্তু তাদের জন্য ব্যক্তিগত নিরাপত্তার ব্যবস্থা নেই।

তিনি বলেন, হাঁচি-কাশিসহ সব ধরনের সংক্রমণ নিয়ে রোগীরা হাসপাতালে ঢুকছেন। তাদের পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই হাসপাতালে ভর্তি করা হচ্ছে। নিরাপত্তাহীন অবস্থায় চিকিৎসকদের ওই রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। তাই জরুরি বিভাগে রোগীদের স্ক্রিনিং আউট করে শুধু উচ্চ ঝুঁকিসম্পন্ন রোগীদের আইসোলেশনের ব্যবস্থা করার নিয়ম চালু করতে হবে।

এ সময় আউটডোর ডক্টর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী চৌধুরী তুহিন বলেন, নৈতিক কারণে তারা ডেঙ্গু পরিস্থিতির সময় দায়িত্ব পালন করেছেন। তখনো একই অবস্থা ছিল। তখন চিকিৎসকদের মধ্যে বেশ কয়েকজন অসুস্থ হন। কিন্তু করোনাভাইরাস ডেঙ্গুর চেয়ে ভয়াবহ হওয়া সত্ত্বেও তাদের জন্য ন্যূনতম নিরাপত্তা নেই।

খুব দ্রুততার সঙ্গে এই সব দাবি পূরণ না হলে তারা পরবর্তী কর্মসূচি দেবেন।

চিকিৎসকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন কলেজের অধ্যক্ষ, সিনিয়র চিকিৎসকরা।

হাসপাতালের উপ-পরিচালক ডা. মুহাম্মদ আব্দুল রাজ্জাক বলেন, চিকিৎসকদের দাবি যৌক্তিক। হাসপাতালে করোনভাইরাস প্রতিরোধে চিকিৎসকদের জন্য তেমন নিরাপত্তার ব্যবস্থা নেই। বিষয়টি নিয়ে তারা স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ে যোগযোগ করছেন।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নতুন ভবনে করোনাভাইরাস ইউনিট চালু করা হয়েছে। ওই ইউনিটে এক রোগী চিকিৎসাধীন রয়েছে।

 

বরিশাল/জে. খান স্বপন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়