ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনাভাইরাস: মফস্বলের মানুষ নির্দেশনার বিষয়ে উদাসীন

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ২২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস: মফস্বলের মানুষ নির্দেশনার বিষয়ে উদাসীন

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে প্রশাসন। বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। জনসভা-ওয়াজ মাহফিলসহ জনসমাগমের যে কোনো অনুষ্ঠান আয়োজনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ বিষয়ে সিলেটের মফস্বল এলাকার জনসাধারণ একেবারে উদাসীন। বেশিরভাগ মানুষ কোনো নির্দেশনা মানছেন না। জনসমাগম এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও গ্রামের হাট-বাজারে আগের মতোই ভিড় রয়েছে; যেখানে শহরাঞ্চল ফাঁকা হয়ে গেছে। 

শুক্র ও শনিবার সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট ও জৈন্তাপুর উপজেলার বেশ কয়েকটি বাজার এলাকা ঘুরে দেখেন এই প্রতিবেদক। সবকটি বাজারে মানুষের ভিড় ছিল। তবে করোনাভাইরাস সম্পর্কে কারও কারও সতর্কতা লক্ষ্য করা যায়।

কয়েক জনের সঙ্গে কথা হয়। তারা বলছিলেন, ‘‘নিত্যপণ্য কিনতেই বাজারে এসেছেন। কেনাকাটা শেষ করে দ্রুত বাড়ি চলে যাচ্ছেন। তারা ভাইরাস সম্পর্কে সচেতন রয়েছেন।’’

আবার কেউ কেউ বলছেন উল্টো কথা। একজন বয়স্ক ব্যক্তি বলেন, ‘‘আল্লাহর হুকুম থাকলে যা হয়, হবে। এ সব ভাইরাস কিছু করবে না। আমি এ নিয়ে চিন্তা করছি না।’’

একই অবস্থা দেখা গেছে গণপরিবহনে। সিলেট থেকে কানাইঘাটের উদ্দেশে ছেড়ে আসা বাসে সিট ফাঁকা নেই। এরই মাঝে কয়েকজন দাঁড়িয়ে আছেন। করোনাভাইরাস নিয়ে তাদের মধ্যে সচেতনতা নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক বাসের চালক বলেন, করোনাভাইরাস সম্পর্কে তারা জেনেছেন। কিন্তু যাত্রীরা গাড়িতে উঠতে চাইলে তারা তুলে নিচ্ছেন। যাত্রী না আসলে তারা ফাঁকা গাড়ি নিয়ে চলাচল করছেন।

বিভিন্ন উপজেলায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে করোনাভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে সচেতন থাকতে বলা হচ্ছে। একই সঙ্গে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ঘরের বাইরে না আসতেও বলা হচ্ছে। এক্ষেত্রে কেউ বাইরে এলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি করা হয়েছে। হোম কোয়ারেন্টাইন অমান্য করায় কোম্পানীগঞ্জে এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন চতুলী বলছিলেন, শুক্রবার সব মসজিদের ইমাম জুমার খুতবায় জনসমাগম এড়িয়ে চলতে জনসাধারণকে পরামর্শ দেন। একই সঙ্গে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রদানকৃত নির্দেশনা ইউনিয়নের প্রতিটি বাজারে, গ্রামে প্রচার করা হচ্ছে।

প্রবাসী অধ্যুষিত সিলেট জেলায় এ পর্যন্ত ৭৪৬ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল। এর মধ্যে শনিবার ৬৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। এদের মধ্যে বেশিরভাগই সম্প্রতি বিদেশফেরত এবং তাদের স্বজন।


সিলেট/নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়