ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রান্তিক মানুষের মুখে আজো তার নাম

নরসিংদী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪১, ২৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রান্তিক মানুষের মুখে আজো তার নাম

নরসিংদী সদর আসন থেকে চার বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য সামসুদ্দীন আহমেদ এছাকের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। মৃত্যুর এতো দিন পরেও আজো তার নাম নরসিংদীর প্রান্তিক মানুষের মুখে মুখে।

২০০৫ সালের ২৭ মার্চ মৃত্যুবরণ করেন স্থানীয়ভাবে অসম্ভব জনপ্রিয় এই রাজনীতিক। তিনি বাংলাদেশ টেলিভিশন ও রেডিও’র তালিকাভুক্ত একজন গীতিকার ও সুরকার ছিলেন।

সামসুদ্দীন আহমেদ এছাকের জন্ম ১৯৪১ সালে এক মধ্যবিত্ত পরিবারে। স্বাধীনতা পূর্ব ১৯৬৮ সালে স্থানীয় জবা টেক্সটাইল মিলে শ্রমিক সংগঠনের মধ্য দিয়ে তার রাজনীতিতে প্রবেশ। ১৯৬৯ এর আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ ছিল তার। আইয়ুব বিরোধী আন্দোলনে ভূমিকার জন্য শ্রমিক নেতায় পরিণত হন এছাক। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।

১৯৭৩ সালে শ্রমিক নেতা থাকা অবস্থায় জনগণের ভোটে নরসিংদী পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। পরে ১৯৭৭ সালে পৌর চেয়ারম্যান নির্বাচিত হয়েও পরাজিত হতে হয় তাকে। ১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে ইউনাইটেড পিপলস পার্টির (ইউপিপি) মনোনয়নে গরুর গাড়ী প্রতীকে নির্বাচনে অংশ নেন। ১৯৮০ সালে জিয়াউর রহমানের আদর্শের প্রতি সম্মান দেখিয়ে বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া ও তিনি একই দিনে বিএনপিতে যোগদান করেন। ১৯৮১ সালে জিয়াউর রহমানের মৃত্যুর পর এরশাদ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৮৪ সালের পৌর নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নরসিংদী পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে বিএনপির মনোনয়নে প্রায় দ্বিগুণ ভোটের ব্যবধানে নরসিংদী সদর-১ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ১৯৯৬ সাল, মধ্যবর্তী ও ২০০১ সালের নির্বাচনেও সংসদ সদস্য নির্বাচিত হন। নেতৃত্ব দেন নরসিংদী জেলা বিএনপিরও। তার নেতৃত্বে নরসিংদী এলাকা বিএনপির ঘাঁটিতে পরিণত হয়েছিল।

রাজনীতির পাশাপাশি তিনি ৩ হাজার গানসহ অসংখ্য কবিতা, নাটক রচনা ও গানে সুর দিয়েছেন। একাধিক চলচ্চিত্রে তার লেখা গান গেয়েছেন দেশের নামকরা শিল্পীরা। এরইমধ্যে তার লেখা গান নিয়ে একাধিক বই প্রকাশিত হয়েছে।

 

হানিফ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়