ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনার ডায়াবেটিক হাসপাতালকে করোনা ইউনিট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৫, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনার ডায়াবেটিক হাসপাতালকে করোনা ইউনিট ঘোষণা

খুলনা ডায়াবেটিক হাসপাতালে করোনা আইসোলেশন ইউনিট চালুর সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিকভাবে এ হাসপাতালের তৃতীয় তলায় ৫০ শয্যার বেড চালু করা হবে।

এছাড়া, কোয়ারেন্টিনের জন্য খুলনার তিনটি আবাসিক হোটেলকে প্রস্তুত রাখা হয়েছে।  এবং আগামী সপ্তাহ থেকেই খুলনায় করোনা শনাক্তকরণ করতে পারবেন সন্দেহভাজন রোগীরা।

বিষয়গুলো নিশ্চিত করেছেন খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ।

ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ জানান, খুমেক হাসপাতালে ফ্লু কর্নার চালু করা হয়েছে। করোনা আইসোলেশন ইউনিট হাসপাতালে থাকবে না। ফ্লু কর্নার থেকে কোনো রোগীকে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহ হলে তাকে খুলনা ডায়াবেটিক হাসপাতালে রেফার্ড করা হবে। এছাড়া, হাসপাতালে আগের মতোই বিশেষ করে ইমারজেন্সি রোগীদের ভর্তি ও সেবা দেওয়া হবে।

খুলনা সিভিল সার্জন ডা. সুজাত আহম্মেদ জানান, খুলনা নগরীর তিনটি আবাসিক হোটেলকে কোয়ারেন্টাইনের জন্য চূড়ান্ত করা হয়েছে। হোটেলগুলো হচ্ছে হোটেল রয়েল, ডি এস প্যালেস ও হোটেল অ্যাম্বাসেডর। এর মধ্যে চিকিৎসকদের জন্য হোটেল রয়েল নির্ধারণ করা হয়েছে। বাকি দু’টি সাধারণ মানুষের জন্য।

এছাড়া, খুমেক ও সদর হাসপাতালে ফ্লু কর্নার চালু করা হয়েছে। প্রাথমিকভাবে এখানে থেকে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের সন্দেহ হলে প্রথমে কোয়ারেন্টাইনে রাখা হবে। এখানে থাকা অবস্থায় কোনো রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে তখনই খুলনা ডায়াবেটিক হাসপাতালে করোনা আইসোলেশন ইউনিটে রেফার্ড করা হবে।

খুলনা স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ জানান, আগামী সপ্তাহ থেকে খুলনা থেকেই করোনার সব পরীক্ষা করানো সম্ভব হবে।

এছাড়া, করোনা চিকিৎসায় যেসব ডাক্তার সংস্পর্শে আসবে তাদের শারীরিক কোনো সমস্যা হলে তাদেরকে কোয়ারেন্টাইনে হোটেলে রাখা হবে।

খুলনা ডায়াবেটিক হাসপাতালরে চীফ মেডিকেল অফিসার ডা. মো. আব্দুস সবুর জানান, তাদের হাসপাতালের তৃতীয় তলা করোনা আইসোলেসন ইউনিট করার ঘোষণা দেওয়া হয়েছে। আপাতত আগামী ৪ এপ্রিল পর্যন্ত ডায়াবেটিক হাসপাতালে রোগী দেখা বন্ধ রয়েছে। করোনা আইসোলেশন চালু হলে এসব রোগী নগরীর ধর্মসভা রোডস্থ ডায়াবেটিক সমিতির কার্যালয়ে চিকিৎসা দেওয়া হবে।

 

খুলনা/নূরুজ্জামান/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়