ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কারোনায় পাহাড়ি লেবু চাষীদের সুদিন

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কারোনায় পাহাড়ি লেবু চাষীদের সুদিন

হবিগঞ্জের চার উপজেলাজুড়ে পাহাড়ি এলাকায় লেবুর ব্যাপক চাষ হয়ে আসছে। করোনা পরিস্থিতিতে লেবু চাষীদের জন্য সুদিন। লেবুর দাম বেড়ে ৩ গুণ হয়েছে। যে লেবু ৫ টাকা ছিল, বর্তমানে বাজারে লেবু ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে।

জেলার বাহুবল উপজেলার রশিদপুর পাহাড়ি এলাকা ঘুরে চাষীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে লেবুর মৌসুম নয়। তারপরও পানি ও প্রাকৃতিক সার দেওয়ায় গাছে গাছে লেবু ধরেছে। করোনা পরিস্থিতিতে শ্রমিক পাওয়া কঠিন। শ্রমিকদের মজুরিও বেশি। আর পাম্পের মাধ্যমে লেবু গাছে পানি দিতে প্রচুর খরচ হয়। আড়তে নিয়ে যেতে পরিবহণের খরচ বেড়েছে। তারপরও বাজারে লেবুর চাহিদা বেশি। ক্রেতাদের কাছে পাহাড়ি লেবু জনপ্রিয় বলে দামও বেশি পাওয়া যাচ্ছে।

কয়েকটি বাজারে গিয়ে দেখা গেছে, লেবুর চাহিদার তুলনায় আমদানি কম। এ সময়ে মিটামিন সি সমৃদ্ধ লেবু ক্রেতারা বেশি বেশি ক্রয় করে নিচ্ছেন।

পুরান বাজারের ক্রেতা শাহজাহান মিয়া বলেন, দুইটি লেবু ২০ টাকায় ক্রয় করেছেন। জেলা শহরের বাসিন্দা সাংবাদিক নজরুল ইসলাম বলেন, বড় দুইটি লেবু ৩০ টাকায় কিনে বাসায় নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আড়ৎ মালিক জানান, বর্তমানে লেবুর উৎপাদন কম। তাই দাম বেড়েছে। আর বর্তমানে লেবুর মৌসুমও নয়। আগাম বৃষ্টিপাতের পরপর গাছে গাছে লেবু ধরেছে ব্যাপকভাবে। আবার সামনে বৃষ্টি হলে লেবুর দাম কমে যাবে।

খুচরা বিক্রেতারা জানান, বেশি দামে কিনতে হচ্ছে লেবু। তাই কিছু পরিমাণ লাভ করে বিক্রি করছি। ক্রেতাদের কাছে লেবুর চাহিদা রয়েছে।

মেডিকেল অফিসার ডা. সাদ্দাম হোসেন বলেন, এ সময়ে লেবু খাওয়া ভালো। লেবুর রস মিশ্রিত পানি পানীয় হিসেবে চমৎকার। কেবল স্বাদে নয়, গুণেও। বিজ্ঞানীরা বলছেন, লেবুর রস মিশ্রিত পানি পাকস্থলী ও অন্ত্রের অন্যান্য অংশ থেকে পাকরস তৈরি ত্বরান্বিত করে। ভারী খাবারের সঙ্গে লেবুপানি পান করলে গ্যাস কম হবে, পেট ফাঁপবে কম।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ মো. জালাল উদ্দিন বলেন, লাভজনক হওয়ায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ, বাহুবল, মাধবপুর ও চুনারুঘাট উপজেলার পাহাড়ে চাষীরা আগ্রহের সঙ্গে ব্যাপকভাবে লেবু চাষ করছেন। বৃষ্টি শুরু হলে গাছে গাছে লেবুর উৎপাদন বাড়বে। দামও কমে যাবে। উৎপাদন কম হওয়ায় বর্তমানে লেবু দাম বেড়েছে।


হবিগঞ্জ/মামুন চৌধুরী/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়