ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

করোনা: বগুড়ায় ১৭৯ কয়েদীর মুক্তি মিলতে পারে

বগুড়া সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৫, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা: বগুড়ায় ১৭৯ কয়েদীর মুক্তি মিলতে পারে

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে বগুড়ার জেলা কারাগারে থাকা ১৭৯ জন কয়েদীকে মুক্তি দেওয়ার জন্য তালিকা প্রস্তুত করেছে কারা কর্তৃপক্ষ।   

জেলা কারাগারের জেলার শরিফুল ইসলাম রাইজিংবিডিকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কারাগার থেকে সর্বোচ্চ এক বছর কারাদণ্ডপ্রাপ্ত ১৫৯ জন এবং যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ২০ জনের তালিকা ঊর্ধ্বতন মহলে পাঠানো হয়েছে।

তিনি জানান, সরকার কিছু সংখ্যক সাজাপ্রাপ্ত আসামির  শর্তসাপেক্ষে মুক্তি দেওয়ার জন্য তালিকা প্রস্তুত করতে জেলা কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। এক বছরের বেশি দণ্ডপ্রাপ্ত নয়- এমন এবং যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত যারা ইতোমধ্যে ২০ বছর কারাভোগ করেছেন, তাদের দণ্ড মওকুফ করার বিষয়ে সরকার ভাবছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে কয়েদীদের কারাগার থেকে স্বজনদের সঙ্গে টেলিফোনে কথা বলার ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান তিনি।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার সঙ্গে যোগযোগ করা হলে তিনি জানান, কয়েদীদের তালিকা প্রস্তুত করার অর্থ এই নয় যে তাদের ছেড়ে দেওয়া হবে। তালিকা তৈরি করে রাখা হচ্ছে। যদি সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নির্দেশ আসে, তখন মুক্তির বিষয়টি দেখা যাবে।

যাবজ্জীবনদণ্ডপ্রাপ্ত যারা আছেন, তাদের বয়স ও আচরণ বিবেচনা করে মুক্তি দেওয়া হয়। এটি কারাগারের রুটিন ওয়ার্ক বলে জানান তিনি।

 

আখতারুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়