ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাভারে ১৫০ জন পোশাক শ্রমিক ছাঁটাই

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাভারে ১৫০ জন পোশাক শ্রমিক ছাঁটাই

সাভারে একটি তৈরীপোশাক কারখানায় ১৫০ জন শ্রমিকের আইডি কার্ড জমা নিয়ে জোরপূর্বক অব্যাহতিপত্রে স্বাক্ষর নেওয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার রাতে উপজেলার আউকপাড়া এলাকায় রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানান, তাদের কারখানায় ১৫০০ শ্রমিক রয়েছে। কারখানায় আজ  (৯ এপ্রিল) সন্ধ্যায় বেতন দেওয়ার সময় শ্রমিকদের মধ্যে যাদের চাকরির বয়সসীমা এক বছর পূর্ণ হয়নি, এমন প্রায় ১৫০ জনের মার্চ মাসের বেতন দিয়ে জোর করে আইডি কার্ড জমা নিয়ে অব্যাহতপত্রে স্বাক্ষর নিয়ে রাখা হয়েছে।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, তারা নিয়ম অনুযায়ী মার্চ মাসের যে বেতন পাওয়ার কথা, তার থেকে ৩/৪ হাজার টাকা কম দেওয়া হয়েছে।

মমিনুল নামে এক শ্রমিক বলেন, ‘‘আমরা যারা আইডি কার্ড ও অব্যাহতিপত্রে স্বাক্ষর করতে চাইনি, কারখানা কর্তৃপক্ষ তাদের মারধর করেছে।’’

তিনি বলেন, ‘‘এই সংকটময় সময়ে মালিক পাশে না দাঁড়িয়ে উল্টো আমাদের ছাঁটাই করছে।’’

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, যে কোনো সংকটময় সময়ে মালিকদের শ্রমিকদের পাশে দাঁড়ানো উচিৎ। কিন্তু কিছু কিছু মালিক শ্রমিকদের পাশে না দাঁড়িয়ে উল্টো শ্রমিক ছাঁটাই উৎসবে মেতে উঠেছে।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র এ ঘটনার তীব্র প্রতিবাদ জানায় বলে মন্তব্য করেন তিনি।

তবে শ্রমিকদের অভিযোগ ভিত্তিহীন দাবি করেছেন কারখানার  ম্যানেজার (এডমিন) হাসানুজ্জামান। তিনি বলেন, কারখানায় এ ধরনের ঘটনা ঘটেনি।

ঢাকা শিল্প পুলিশ ১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, ‘‘রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানায় পুলিশের একটি টিম অবস্থান করছে। আমরা কারখানা কর্তৃপক্ষকে এই মুহূর্তে শ্রমিক ছাঁটাই করতে নিষেধ করেছি।’’

সাভার ও আশুলিয়া এলাকায় মোট ১৩২টি পোশাক কারখানায় আজ শ্রমিকদের বেতন দেওয়া হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।


সাব্বির/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়