ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের মনিটরিংয়ে সিএমপির অ্যাপ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৩৯, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের মনিটরিংয়ে সিএমপির অ্যাপ

নভেল করোনাভাইরাসের সংক্রমণরোধে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের মনিটরিং করতে মোবাইল অ্যাপ চালু করেছে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি)।

করোনা ভাইরাসের বিস্তাররোধে আক্রান্ত ব্যক্তি, তার সংস্পর্শে থাকা ব্যক্তি ও বিদেশ হতে আগত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণের কার্যক্রম মনিটরিং করার জন্য INOVACE TECHNOLOGIES এর সহায়তায় ‘নিরাপদ-Stay Home, Stay Safe’ নামীয় মোবাইল অ্যাপ চালু করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেলে নগরীর দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তরের কনফারেন্স হলে অ্যাপটি উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো.  মাহাবুবর রহমান।

এই অ্যাপ জিও ফেন্সিং টেকনোলজির মাধ্যমে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের অবস্থান নিশ্চিত করবে। এটি ব্যবহারের মাধ্যমে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তি নির্দিষ্ট স্থানের বাইরে যাওয়ার চেষ্টা করলে তাকে নোটিফিকেশনের মাধ্যমে সতর্ক করবে এবং ওয়েবভিত্তিক এডমিন প্যানেলের মাধ্যমে থানার মনিটরিং ইউনিটকে তাৎক্ষণিক তথ্য দেবে। যার ফলে হোম কোয়ারেন্টিন মনিটরিং কার্যক্রম তাৎক্ষণিক কার্যকর এবং সময় সাশ্রয়ী হবে। এই অ্যাপ ব্যবহারের ফলে পুলিশ সদস্যদের সংস্পর্শজনিত কারণে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার স্বাস্থ্য ঝুঁকি হ্রাস পাবে।

প্রাথমিকভাবে চট্টগ্রাম মহানগরীর ১৬টি থানায় এটির কার্যক্রম শুরু হলেও পর্যায়ক্রমে সারা দেশে এই অ্যাপ এবং ওয়েব বেইজড সিস্টেম (থানা ভিত্তিক মনিটরিং কার্যক্রম) এর কার্যক্রম বিস্তৃত করা হবে।

এই অ্যাপের আওতায় বর্তমানে ৪১ জন হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে মনিটরিং করা হচ্ছে। INOVACE TECHNOLOGIES জনস্বার্থে বিনামূল্যে এই অ্যাপ সেবাটি প্রদান করছে। অ্যাপ এর নাম : নিরাপদ - Stay Home, Stay Safe

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড লিংক:

https://play.google.com/store/apps/details?id=com.inovacetech.nirapod_staysafe 

Short link : https://bit.ly/3b38Pmd

অ্যাপটি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খানসহ বিভিন্ন বিভাগের উপপুলিশ কমিশনার এবং INOVACE TECHNOLOGIES এর কর্মকর্তারা।

 

ঢাকা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়