ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে করোনা রোগীদের চিকিৎসায় ফিল্ড হাসপাতাল প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে করোনা রোগীদের চিকিৎসায় ফিল্ড হাসপাতাল প্রস্তুত

চট্টগ্রামের ফৌজদারহাটে করোনা রোগীদের চিকিৎসায় প্রস্তুত হচ্ছে ১০০ শয্যার ফিল্ড হাসপাতাল।\

সাধারণ মানুষের অনুদান এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সহায়তায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়ার উদ্যোগে এই ফিল্ড হাসপাতালটি প্রস্তুত হচ্ছে।

সর্বশেষ গত শুক্রবার (১০ এপ্রিল) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এই ফিল্ড হাসপাতাল তৈরি ও প্রস্তুতির কার্যক্রম পরিদর্শন করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।

ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া জানান, চট্টগ্রামের ফৌজদারহাটে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান নাভানা গ্রুপের অটোমোবাইল কারখানার অভ্যন্তরে ৬৮০০ বর্গফুট জায়গা জুড়ে করোনা রোগীদের জন্য ফিল্ড হাসপাতাল গড়ে তোলা হচ্ছে। মূলত বিভিন্ন শিল্প গ্রুপ এবং সাধারণ মানুষের সহায়তা নিয়েই ফিল্ড হাসপাতালের প্রস্তুতি চলছে। এজন্য সাধারণ মানুষের কাছ থেকে জনপ্রতি ১০০ টাকা করে এক কোটি টাকা অনুদান সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া নিজেদের একটি অটোমোবাইল কারখানা ছেড়ে দিয়ে ফিল্ড হাসপাতাল করার জন্য জায়গা দিয়েছে নাভানা গ্রুপ। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা ফিল্ড হাসপাতালের জন্য প্রয়োজনীয় বেডসহ হাসপাতালের প্রয়োজনীয় সামগ্রী অনুদান হিসেবে প্রদান করছে। কমপক্ষে ১০০ শয্যার এই হাসপাতালে করোনা রোগীরা সার্বক্ষণিক চিকিৎসা সেবা পাবেন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ফিল্ড হাসপাতালের গড়ে তোলার কার্যক্রম ও প্রস্তুতি সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে। করোনা রোগীদের জন্য এটি হবে একটি সমন্বিত অস্থায়ী ডেডিকেটেড আইসোলেশন হাসপাতাল।

এই ফিল্ড হাসপাতাল গড়ে তোলার জন্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া এবং তার সঙ্গে সহযোগী তরুণ চিকিৎসকদের ধন্যবাদ জানান সিভিল সার্জন।

এদিকে আগামী ২ সপ্তাহের মধ্যেই এই ফিল্ড হাসপাতাল চিকিৎসার জন্য প্রস্তুত হবে বলে আশা প্রকাশ করেছেন উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়া।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়